ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ইয়েমেনে ২৬০ হুথি যোদ্ধাকে হত্যা

প্রকাশনার সময়: ২৫ অক্টোবর ২০২১, ০০:৩২ | আপডেট: ২৫ অক্টোবর ২০২১, ০১:১৭
সংগৃহীত ছবি

ইয়েমেনে যুদ্ধরত সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ২৬০ জনের বেশি হুথি বিদ্রোহী যোদ্ধার প্রাণহানি ঘটেছে।

রোববার এক বিবৃতিতে সৌদি জোট জানায়, মারিবের প্রায় ৫০ কিলোমিটার (৩০ মাইল) দক্ষিণে আল-জাওবা ও উত্তর-পশ্চিমে ৩০ কিলোমিটার (৩০ কিলোমিটার) আল-কাসারায় গত ৭২ ঘণ্টা হামলায় ৩৬টি সামরিক যানবাহন ধ্বংস ও ২৬৪ জনেরও বেশি বিদ্রোহী যোদ্ধা নিহত হয়েছে।

ইরান-সমর্থিত ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠী সৌদি জোটের হামলায় হতাহতের ব্যাপারে খুব কমই মন্তব্য করে এবং ফরাসি বার্তাসংস্থা এএফপি নিহতের সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি।

গত দুই সপ্তাহের প্রায় প্রত্যেকদিনই তেল সমৃদ্ধ উত্তর ইয়েমেনে আন্তর্জাতিকভাবে স্বীকৃত দেশটির সরকারের সর্বশেষ ঘাঁটি মারিবের চারপাশে হামলার খবর দিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট। হামলায় শত শত হুথি বিদ্রোহী নিহত হয়েছে বলে জানিয়েছে সৌদি জোট।

চলতি বছরের ফেব্রুয়ারিতে একবার মারিব দখলে অভিযান চালিয়েছিল হুথিরা, কিন্তু সেবার বিপুলসংখ্যক যোদ্ধার প্রাণহানি হওয়ায় কয়েক মাস স্থগিত ছিল তাদের সেই দখল অভিযান। গত ২৩ সেপ্টেম্বর ইয়েমেনের পূর্বাঞ্চলের মারিব প্রদেশ হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যায়।

সৌদি জোট বলছে, হুথিদের দখলে যাওয়ার পর থেকে এই প্রদেশে বেসামরিক নাগরিকদের চলাচল এবং মানবিক ত্রাণ সহায়তা বাধাগ্রস্ত হচ্ছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ