ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

৭০ বছর বয়সে বৃদ্ধা জন্ম দিলেন সন্তান

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২১, ০২:২৬

বিয়ের পর চার দশকেরও বেশি সময় ধরে সন্তানের জন্য অপেক্ষা ছিলেন। শেষ পর্যন্ত অবশ্য তিনি মা হতে পেরেছেন। কিন্তু ততদিনে তার বয়স পেরিয়েছে ৭০ বছর। তবে এই বয়সেও সুস্থ সন্তানের জন্ম দিয়েছেন এই বৃদ্ধা। শুনতে অবাক লাগলেও সম্প্রতি ভারতের গুজরাটের কচ্ছ জেলায় এমনই এক ঘটনা ঘটেছে।

এক মাস আগে সিজার অপারেশনের মাধ্যমে জন্ম নেয়া ওই ছেলেসন্তানের নাম রাখা হয়েছে লালু।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, গুজরাটের কচ্ছ জেলাররাপার তালুকা এলাকার মোরা গ্রামের বাসিন্দা জিভুবেন রাবারি ও ভালজিবাই রাবারির ৪৫ বছরের দাম্পত্য জীবন। কিন্তু দীর্ঘ দাম্পত্য জীবনে তাদের কোনো সন্তান হয়নি। এবারই প্রথম পুত্রসন্তান পেয়ে তাদের আনন্দের সীমা নেই। প্রথম দিকে চিকিৎসকদের জন্য ব্যাপারটি খুবই চ্যালেঞ্জের ছিল। কিন্তু জিভুবেনের দৃঢ় মনোভাবের জন্যই চিকিৎসকেরা উদ্বুদ্ধ হন।

জিভুবেন চিকিৎসকদের জানান, তিনি টেস্ট টিউব পদ্ধতির মাধ্যমে সন্তান নিতে চান। কিন্তু চিকিৎসকরা জিভুবেনকে এই বয়সে গর্ভাধারণের ঝুঁকি না নেওয়ার পরামর্শ দিলেও সন্তানের ব্যাপারে তিনি বেশ আবেগপ্রবণ ছিলেন।

স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. নরেশ ভানুশালি বলেন, আমরা প্রথমে ওষুধ লিখে তার মাসিক চক্রকে নিয়মিত করি। এরপর বয়সের কারণে সংকুচিত জরায়ুকে চওড়া করি। পরবর্তীতে আমরা তার ডিম্বাণু নিষিক্ত করি এবং ব্লাস্টোসিস্ট তৈরি করে জরায়ুতে স্থানান্তর করি।

এ ঘটনার দুই সপ্তাহ পর চিকিৎসকেরা সোনোগ্রাফি করে ভ্রূণের উন্নতি দেখে খুবই অবাক হন। এরপর থেকে চিকিৎসকেরা তাকে পর্যবেক্ষণে রাখেন। পরে যথাসময়ে হৃৎস্পন্দন শনাক্ত হয় এবং তাতে কোনো ধরনের বিকৃতিও দেখা যায়নি। এভাবে দিন এগোতে থাকে। মায়ের কোনো কমারবিডিটি না থাকলেও বয়সজনিত রক্তচাপের ঝুঁকি ছিল। তাই চিকিৎসকেরা গর্ভাবস্থার আট মাস পর একটি সিজার অপারেশনের মাধ্যমে সন্তান ভূমিষ্ঠ করান। এখন শিশু ও তার মা দুজনেই সম্পূর্ণ সুস্থ রয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ