ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে তুরস্ক

প্রকাশনার সময়: ২৪ অক্টোবর ২০২১, ০১:৩৯ | আপডেট: ২৪ অক্টোবর ২০২১, ০১:৫৯

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জার্মানি ও যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে। সরকারবিরোধী বিক্ষোভে জড়িত অভিযোগে আটক ব্যবসায়ী ওসমান কাভালার মুক্তির দাবিতে বিবৃতি দেয়ায় এই রাষ্ট্রদূতদের বহিষ্কার করা হবে।

শনিবার প্রেসিডেন্ট এরদোগান তার পররাষ্ট্রমন্ত্রীকে বহিষ্কার করতে এই নির্দেশ দেন। তবে তিনি বহিষ্কারের নির্দিষ্ট তারিখ নির্ধারণ করেননি।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমি আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছি যে এই ১০ জন রাষ্ট্রদূতকে যত তাড়াতাড়ি সম্ভব পারসোনা নন-গ্রাটা (কূটনীতিতে ব্যবহৃত একটি শব্দ, যা বহিষ্কারের আগে প্রথম পদক্ষেপকে নির্দেশ করে) হিসাবে ঘোষণা করার জন্য।

তাদের (১০ জন রাষ্ট্রদূতকে) অবশ্যই তুরস্ককে জানতে এবং বুঝতে হবে উল্লেখ করে এরদোগান বলেন, তাদের অবশ্যই এখান থেকে চলে যেতে হবে যেদিন তারা আর তুরস্ককে চিনবে না।

উল্লেখ্য, রাষ্ট্রদূতরা সোমবার একটি যৌথ বিবৃতিতে বলেন, প্যারিসীয় বংশোদ্ভূত মানবাধিকারকর্মী ওসমান কাভালার অব্যাহত আটক তুরস্কের ওপর একটি ছায়া ফেলেছে। যুক্তরাষ্ট্র, জার্মানি, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে এবং সুইডেন এ ক্ষেত্রে বিষয়টির ন্যায়সঙ্গত ও দ্রুত সমাধানের আহ্বান জানিয়েছে।

কাভালা ২০১৭ সাল থেকে দোষী সাব্যস্ত না হয়ে কারাগারে আছেন। তিনি ২০১৩ সালে সরকারবিরোধী বিক্ষোভ এবং ২০১৬ সালে একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সাথে যুক্ত ছিলেন বলে অভিযোগ। অভ্যুত্থানপ্রচেষ্টা থেকে বেঁচে যাওয়ার পর তিনি এরদোগানমুক্ত তুরস্কের প্রতীক হয়ে উঠেছেন।

গত সপ্তাহে জেল থেকে এএফপির সঙ্গে কথা বলেন বাভালা। সেখানে তিনি বলেন, আমি এরদোগানের প্রায় দুই দশকের শাসনের বিরোধিতা করছি। এ জন্য নিজেকে একটি হাতিয়ারের মতো মনে হয়।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ