ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

৪ অক্ষরেই ১১ সন্তানের নাম!

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২১, ১৯:৫৪

বেলজিয়ামের এক দম্পতি তাদের ১১ সন্তানের নামকরণের পেছনে কোনো ঝামেলাই পোহাননি, মাত্র ৪টি অক্ষরেই সব সন্তানের নাম রেখেছেন তারা।

প্রশ্ন হচ্ছে, ইংরেজি বর্ণমালায় ২৬টি বর্ণ থাকা সত্ত্বেও কেন তাদের এমন সিদ্ধান্ত?

বেলজিয়ান দম্পতি গেনি ব্লাংকের্ট ও মারিনো ভানিনো ১১ সন্তানের গর্বিত জনক-জননী। এদের মধ্যে ৭ জন মেয়ে এবং ৪ জন ছেলে। সন্তানদের নামকরণের জন্য ইংরেজির এ, ই, এল ও এক্স অক্ষরকে বেছে নিয়েছেন ওই বাবা-মা।

প্রথম দুই সন্তান অ্যালেক্স ও এক্সেলের জন্মের পর গেনি-মারিনো বুঝতে পারেন, নাম দুটি আসলে একই রকম চার অক্ষরের। এরপর তারা বাকি সন্তানদের নামেও এই চারটি অক্ষর ব্যবহার করার সিদ্ধান্ত নেন।

যেহেতু তারা দুজনই বড় পরিবার চেয়েছিলেন, তাই পরবর্তীকালে আরও নয়টি সন্তান জন্ম নেয় তাদের ঘরে। আগামী বছর ১২তম সন্তান জন্মের পর তার নামও একইভাবে রাখতে মনস্থির করে ফেলেছেন তারা।

গেনি-মারিনোর ১১ সন্তানের নাম অ্যালেক্স [Alex], এক্সেল [Axel], জেলা [Xela], লেক্সা [Lexa], জায়েল [Xael], জিল [Xeal], এক্সলা [Exla], লিক্স [Leax], জেইল [Xale], ইলাক্স [Elax] এবং আলজি [Alxe]। প্রায় কাছাকাছি নামের হওয়া সত্ত্বেও বেলজিয়ান দম্পতির দাবি, সন্তানদের আলাদা আলাদা নাম মনে রাখা কঠিন কিছু নয়।

কিন্তু তাদের সন্তানদের শিক্ষকদের ক্ষেত্রে বিষয়টি পুরোপুরি উল্টো। গেনি-মারিনোর ৫ সন্তান একই স্কুলে পড়ে। তাই ওই স্কুলের শিক্ষকদের যে মহাবিড়ম্বনায় পড়তে হয় তাদের নাম নিয়ে, তা বলার অপেক্ষা রাখে না!

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ