ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

রাশিয়াকে টেক্কা দিতে প্রস্তুত হচ্ছে ন্যাটো

প্রকাশনার সময়: ২২ অক্টোবর ২০২১, ০১:২১
সংগৃহীত ছবি

বাল্টিক ও কৃষ্ণসাগর এলাকায় রাশিয়ার হুমকি মোকাবেলায় মাস্টার প্লান হাতে নিচ্ছে পশ্চিমা সামরিক মিত্র জোট ন্যাটো। সামরিক দিক থেকে বিশ্বের অন্যতম শক্তিশালীকে দেশটিকে বিভিন্ন দিক থেকে একযোগে পারমাণবিক চাপ এবং সাইবার আক্রমণের মধ্যে রাখা হবে।

বৃহস্পতিবার ন্যাটোর প্রতিরক্ষামন্ত্রীরা এক বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত নেয়। তবে ন্যাটোর সঙ্গে যুদ্ধের মতো উত্তেজনাপূর্ণ সম্পর্ক চায় না বলে জানিয়েছে রাশিয়া।

ন্যাটোর অভিযোগ, রাশিয়া নিত্য নতুন অস্ত্র তৈরি করছে। মহাশূন্যকে সামরিক কাজে ব্যবহার করছে। কৃত্রিম বুদ্ধিমত্তা এবং সাইবার আক্রমণের মাধ্যমে ন্যাটো সদস্য এবং আমাদের মিত্রদের উৎপাত করছে। কিন্তু দায়িত্ব-জ্ঞানহীন পদক্ষেপের মাধ্যমে ন্যাটো ইউরোপকে অস্থিতিশীল করছে বলে উল্টো অভিযোগ করেছে মস্কো।

সব দিক থেকে আক্রমণ করা হলেও রাশিয়ার বিরুদ্ধে সহসা পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে না বলে মনে করেন অবসরে যাওয়া সাবেক মার্কিন কর্মকর্তা বেন হজেস।

তিনি রয়টার্সকে জানান, ন্যাটোর কৌশলগত পরিকল্পনা ঢেলে সাজানো দরকার। অনেকে যে রকম মনে করেন, ততটা শিগগির ন্যাটো রাশিয়া আক্রমণ করবে বলে আমার মনে হয় না। তবে মস্কোকে কাবু করতে হলে কৃষ্ণ সাগর ও বাল্টিক অঞ্চলের দিকে মনোযোগ বাড়াতে হবে।

উল্লেখ্য, সোভিয়েত ইউনিয়নের হাত থেকে ইউরোপের দেশগুলোকে নিরাপত্তা দিতে ১৯৪৯ সালে যুক্তরাষ্ট্রের উদ্যোগে ন্যাটোর যাত্রা শুরু হয়। জোটে ২৮টি ইউরোপীয় দেশসহ মোট ৩০ দেশ সদস্য রয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ