ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
ডব্লিউএইচওর সতর্কবার্তা 

২০২২ সালেও দাপট জারি রাখবে করোনা মহামারি 

প্রকাশনার সময়: ২১ অক্টোবর ২০২১, ২১:৩৩ | আপডেট: ২১ অক্টোবর ২০২১, ২১:৩৫

আগামী আরো এক বছরের জন্য বিশ্বজুড়ে করোনা মহামারির জোরালো দাপট জারি থাকবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর কারণ হিসেবে প্রয়োজন থাকা সত্ত্বেও গরিব দেশগুলোর চাহিদামতো কোভিড টিকা না পাওয়াকে দায়ী করেছে আন্তর্জাতিক এ স্বাস্থ্য সংস্থাটি।

ডব্লিউএইচওর জ্যেষ্ঠ কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড বলেছেন, গরিব দেশগুলোর প্রয়োজনীয় টিকা না পাওয়ার মানে হলো, করোনা সংকট আরো সহজেই দীর্ঘায়িত হবে। যা আগামী ২০২২ সালেও বিশ্বে প্রকটভাবে চলমান থাকতে পারে। এক তুলনামূলক পরিসংখ্যানে দেখা যাচ্ছে, বিশ্বের দারিদ্র্যপীড়িত আফ্রিকা মহাদেশের মোট জনগোষ্ঠীর শতকরা ৫ ভাগেরও কম মানুষ যেখানে কোভিড টিকা পেয়েছে, সে তুলনায় বিশ্বের অন্য বেশির ভাগ মহাদেশের শতকরা ৪০ ভাগ মানুষ এ টিকা পেয়েছেন।

টিকা গ্রহণের এই ব্যাপক বৈষম্যের কারণেই করোনার মতো প্রাণঘাতী মহামারি অনায়াসে আরো এক বছর টেনে নিয়ে যেতে পারে বলে হুঁশিয়ার করেছেন আইলওয়ার্ড। টিকার অভাবে থাকা দেশগুলোতে এ পর্যন্ত এক কোটিরও বেশি ডোজ টিকা সরবরাহ করেছে যুক্তরাজ্য। দেশটি মোট ১০ কোটি ডোজ টিকা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।

কোভিড টিকার অধিকাংশই উচ্চ আয়ের বা উচ্চ-মধ্যম আয়ের দেশগুলোতে চলে গেছে। বিশ্বব্যাপী যত কোভিড টিকা প্রয়োগ করা হয়েছে, তার মাত্র ২ দশমিক ৬ শতাংশ পেয়েছে আফ্রিকা।

টিকা সরবরাহের ক্ষেত্রে ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো যাতে নিম্ন আয়ের দেশগুলোকে অগ্রাধিকার দিতে পারে, সেজন্য টিকার জন্য লাইনে ধনী দেশগুলোকে জায়গা ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচওর জ্যেষ্ঠ কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড। তিনি বলেন, জি-৭ এর মতো শীর্ষ সম্মেলনগুলোতে ধনী দেশগুলো গরিব দেশগুলোকে টিকাদানের অঙ্গীকার করেছিল। তাই এখন ধনী দেশগুলোর উচিত, নিজেদের টিকার মজুদ গণনা করে তা গরিব দেশগুলোকে দেয়া।

ধনী দেশগুলোর উদ্দেশে ডব্লিউএইচওর এই কর্মকর্তা আরো বলেন, ‘আমি আপনাদের বলতে পারি যে, টিকা সরবরাহের ক্ষেত্রে আমরা সঠিক গতিপথে নেই। আমাদের বাস্তবিকই গরিব দেশগুলোর জন্য টিকা সরবরাহ আরো গতিশীল করা দরকার, নতুবা কী হবে জানেন? মহামারি আরো একটা বছরজুড়ে চলবে।’ এদিকে দাতব্য সংস্থাগুলোর জোট ‘দ্য পিপলস ভ্যাক্সিন’ নতুন এক পরিসংখ্যান তুলে এনেছে। তাতে দেখা যায়, ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ও সম্পদশালী দেশগুলোর প্রতিশ্রুত প্রতি ৭ ডোজ কোভিড টিকার মধ্যে বাস্তবে একটিমাত্র ডোজ পৌঁছাচ্ছে গরিব দেশগুলোতে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ