ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষার্থীদের যৌন হয়রানি থেকে সুরক্ষা দিতে ব্যর্থ কর্তৃপক্ষ

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২১, ০৩:০৬
ছবি আল-জাজিরা

ব্রিটেনের বিশ্ব বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলো নারী শিক্ষার্থীদের যৌন হয়রানি থেকে সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে। সেই সাথে বিভিন্ন সময়ে ওঠা যৌন হয়রানির অভিযোগগুলো যথাযথভাবে নিষ্পত্তি করেনি কর্তৃপক্ষ।

আল-জাজিরার এক অনুসন্ধানী প্রতিবেদনে দাবি করা হয়, দোষী ব্যক্তিকে সাজা দেয়ার পরিবর্তে অভিযোগগুলো খারিজ করায় বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষ বেশি তৎপরতা দেখিয়েছে। যার মধ্যে রয়েছে অক্সফোর্ড, কেমব্রিজ, গ্রাসগো এবং ওয়ারউইক।

আল-জাজিরা তাদের ‘ডিগ্রিস অব অ্যাবিউজ’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদনটি মঙ্গলবার প্রকাশ করে। দুই বছর ধরে এ অনুসন্ধান চালায় গণমাধ্যমটির অনুসন্ধানী দল (আই-ইউনিট)। এ সময় তারা যুক্তরাজ্যের এসব বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে ওঠা যৌন হয়রানিসংক্রান্ত অনেক তথ্য পেয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, আল-জাজিরার অনুসন্ধানী দল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষককে চিহ্নিত করেছে। এই দুই শিক্ষক নিজেদের পদ ও ক্ষমতা ব্যবহার করে একাধিক শিক্ষার্থীকে যৌন হয়রানি করেছেন বলে প্রাক্তন বেশ কয়েকজন শিক্ষার্থী অভিযোগ করেছেন। এর মধ্যে একজনের ক্ষেত্রে শিক্ষকতা করার যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলা হয়েছিল। দুই দফায় শিক্ষার্থীসহ কয়েকজন সহকর্মী এমন অভিযোগ তুলেছিলেন। তবে যৌন হয়রানির অভিযোগসহ অতিমাত্রায় মদ্যপান বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়েছিল কি না, সে ব্যাপারে কিছু জানাতে রাজি হয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ