ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

গরু জবাই নিষিদ্ধ হচ্ছে শ্রীলংকায়

প্রকাশনার সময়: ১৯ অক্টোবর ২০২১, ২৩:৫১
সংগৃহীত ছবি

গরু জবাই নিষিদ্ধের প্রস্তাবের একটি খসড়া আইনে অনুমোদন দিয়েছে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশ শ্রীলঙ্কা। এর কারণ হিসেবে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার ফলে শ্রীলংকার গবাদি দুগ্ধ-শিল্প উপকৃত হবে।

মন্ত্রিসভায় প্রস্তাবটি পাশ হওয়ার পর খসড়া আইনটি অনুমোদনের জন্য এখন সংসদে তোলা হবে।

দেশটির সমালোচকরা বলছেন, সংখ্যালঘু শ্রীলঙ্কান মুসলমানদের লক্ষ্য করে এই আইন তৈরি করা হয়েছে। কারণ তারাই গোমাংসের প্রধান ভক্ষক। শ্রীলঙ্কার কট্টরপন্থী সিংহলী বৌদ্ধ গোষ্ঠীর সদস্যরা গোমাংস নিষিদ্ধ করার সরকারি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে।

দেশটির মোট জনসংখ্যার ৭০ শতাংশই বৌদ্ধ ধর্মের অনুসারী। কিন্তু দেশটির বেশিরভাগ মানুষই মাংসভোজী। তবে বৌদ্ধদের একাংশ গরুকে পবিত্র মনে করেন এবং তারা গোমাংস খাওয়া থেকে বিরত থাকেন। দেশটির মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ মুসলমান এবং অন্যান্য খ্রিস্টান, কিছু বৌদ্ধ এবং হিন্দুরাও গরুর মাংস খান।

শ্রীলঙ্কায় গরু জবাই নিষিদ্ধ করার প্রস্তাব প্রথম উঠেছিল ২০০৯ সালে। সে সময় দেশটির পার্লামেন্টের সদস্য ভিজেদাসা রাজাপাকসে গরু জবাই নিষিদ্ধের একটি প্রস্তাব সংসদে তুলেছিলেন। তবে ওই সময় সেই প্রস্তাব সংসদে গৃহীত হয়নি। পরবর্তীতে ২০১২ সালে ক্যান্ডি শহর কর্তৃপক্ষ পৌর এলাকায় গরু জবাই নিষিদ্ধ করে। সূত্র: বিবিসি বাংলা

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ