ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মদের আকর্ষণীয় জাদুঘর

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২১, ০৩:২৪

প্রথমবারের মতো চালু হয়েছে মদের আকর্ষণীয় জাদুঘর। ভারতের পর্যটন কেন্দ্র গোয়ায় ‘অল অ্যাবাউট অ্যালকোহল’নামের জাদুঘরটি স্থাপন করেছেন স্থানীয় ব্যবসায়ী নন্দন কুদচাদকর। উত্তর গোয়ার কান্দোলিম গ্রামে জাদুঘরটি স্থাপন করা হয়েছে।

জাদুঘরে স্থানীয়দের মাঝে ব্যাপক জনপ্রিয় মদ ফেনীর নানা ধরনের বোতলের পাশাপাশি রয়েছে শত বছরের পুরনো ঐতিহ্যবাহী কাঁসার পাত্র। এছাড়া শতাব্দি প্রাচীন কাজু-ভিত্তিক মদ সংরক্ষণের জন্যও বিভিন্ন ধরনের পাত্র এই জাদুঘরে ঠাঁই পেয়েছে।

গোয়ার সমৃদ্ধ ইতিহাস-ঐতিহ্য— বিশেষ করে স্থানীয় জনপ্রিয় পানীয় ফেনীর সম্পর্কে বিশ্বকে জানাতেই জাদুঘর তৈরির ধারণা মাথায় আসে বলে জানান ব্যবসায়ী নন্দন। মদের প্রাচীন ইতিহাস-ঐতিহ্যের সংগ্রাহক গোয়ার এই ব্যবসায়ী।

তিনি বলেন, আমি যখন এ ধরনের একটি ধারণার ব্যাপারে ভাবলাম, তখন আমার মাথায় প্রথম যে চিন্তা এসেছিল, সেটি হলো পৃথিবীতে মদের জাদুঘর আছে কি-না। বিশ্বের কোথাও এমন কোনও জায়গা নেই যেখানে আপনি মদ-সম্পর্কিত জিনিস দেখতে পারেন। আপনি যদি স্কটল্যান্ডে যান, তাহলে দেখবেন তারা তাদের পানি, মদ্যপানীয় ইত্যাদি সম্পর্কে খুব খুশি। একইভাবে, রাশিয়ায় লোকজন তাদের সংরক্ষণে থাকা পানীয় প্রদর্শনে আনন্দ বোধ করেন।

নন্দন বলেন, আমরা যখন ভারতের কথা চিন্তা করি, তখন আমরা মদ্যপানীয়কে ভিন্নভাবে উপস্থাপন করি। আমার ইচ্ছে অনুযায়ী, আমি মদের জন্য নিবেদিত ভারতের প্রথম জাদুঘর স্থাপনের সিদ্ধান্ত নিয়েছি।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ