ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
করোনা বিধি বাতিল

পূর্বের রূপে ফিরল মসজিদুল হারাম ও নববী 

প্রকাশনার সময়: ১৮ অক্টোবর ২০২১, ০০:৩৫
ফাইল ছবি

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ কমে আসায় মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীতে সামাজিক দূরত্বের বজায় রাখার নিয়ম তুলে নেয়া হয়েছে।

ফলে দীর্ঘদিন পরে আবারও স্থানীয় সময় রোববার থেকে সেখানে কাঁধে কাঁধ রেখে মুসল্লিরা নামাজ আদায় করছেন।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাত দিয়ে এমনটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সৌদির কর্মকর্তার বরাত দিয়ে এসপিএর প্রতিবেদনে বলা হয়, এটি সতর্কতামূলক ব্যবস্থা সহজ করার সিদ্ধান্ত। গ্র্যান্ড মসজিদের সম্পূর্ণ ধারণক্ষমতায় হজযাত্রী ও দর্শনার্থীদের প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

তবে সামাজিক দূরত্ব মেনে চলার নিয়মটি তুলে নেয়া হলেও মাস্ক এবং দুই ডোজ ভ্যাকসিন দেয়া ছাড়া মুসল্লিরা মক্কার গ্র্যান্ড মসজিদে প্রবেশ করতে পারবেন না। পাশাপাশি এখনো পবিত্র কাবা ঘর ছুঁয়ে দেখার ওপর যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল, সেটি শিথিল করেনি সৌদি সরকার।

এছাড়াও সংক্রমণ কমায় আজ থেকে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। দুই ডোজ ভ্যাকসিন নেয়া ব্যক্তিরা এখন থেকে গণপরিবহনে চড়তে পারবেন, সিনেমা এবং রেস্টুরেন্টেও যেতে পারবেন। এ ছাড়া পাবলিক প্লেসে মাস্ক পরারও প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেই সাথে দেশটির জনগণ মাঠে বসে খেলাও উপভোগ করতে পারবেন।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ