ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ট্রেনে নারীকে প্রকাশ্যে ধর্ষণ, চুপচাপ দেখল অন্য যাত্রীরা!

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২১, ১৯:৫৬

বিশ্বে অপরাধের মাত্রা ভয়াবহ আকার ধারণ করছে। তার প্রমাণ যুক্তরাষ্ট্রে চলন্ত একটি ট্রেনে এক নারীকে প্রকাশ্যে ধর্ষণ ও অন্যসব যাত্রীদের চুপ থাকার ঘটনাই বলে দেয়।

দেশটির ফিলাডেলফিয়ার শহরে মার্কেট-ফ্রাঙ্কফোর্ড লাইনে পশ্চিম দিকে যাত্রা করা একটি যাত্রীবাহী ট্রেনে ওই নারীকে প্রকাশ্যে সবার সামনেই ধর্ষণ করা হয়েছে। এ সময় ট্রেনে উপস্থিত অন্য যাত্রীরা কিছুই না করে শুধু চুপচাপ বসে ছিল এবং ধর্ষণের ঘটনা দেখছিল।

এ বিষয়ে আপার ডার্বি পুলিশ বিভাগের সুপারিনটেনডেন্ট টিমোথি বার্নহার্ড বলেন, মার্কেট-ফ্রাঙ্কফোর্ড লাইনে পশ্চিম দিকে যাত্রা করা একটি ট্রেনে এক নারীর ওপর হামলার পর পুলিশ অফিসারদের বুধবার রাত দশটার দিকে ৬৯ তম স্ট্রিট টার্মিনালে ডাকা হয়েছিল।

বার্নহার্ড বলেন, দক্ষিণ-পূর্ব পেনসিলভানিয়া পরিবহন কর্তৃপক্ষের (সেপটা) একজন কর্মী, যিনি ট্রেনটি অতিক্রম করার সময় আশে পাশে ছিলেন, তিনি পুলিশকে ফোন করে জানিয়েছিলেন যে ট্রেনে থাকা একজন নারীর সঙ্গে খারাপ কিছু ঘটেছে।

পরবর্তী স্টপেজে অপেক্ষায় থাকা সেপটা পুলিশ ওই নারীকে খুঁজে পায় এবং ধর্ষক ফিস্টন এনগয়কে গ্রেপ্তার করে। ওই নারীকে উদ্ধারের পর পুলিশ হাসপাতালে নিয়ে যায়।

বার্নহার্ড ভিকটিমকে একজন ‘অবিশ্বাস্যভাবে শক্তিশালী নারী’ বলে অভিহিত করেছেন, যিনি পুলিশকে অনেক তথ্য দিয়েছেন। তিনি তার আক্রমণকারীকে চিনতেন না।

বার্নহার্ড বলেন, ‘তিনি সুস্থ হয়ে উঠছেন’। আশা করি তিনি এই ট্রমা কাটিয়ে উঠবেন।

বার্নহার্ড বলেন, পুরো ঘটনা নজরদারি ক্যামেরার ভিডিওতে ধারণ করা হয়েছে। ভিডিওতে ধর্ষণের সময় ট্রেনে আরও অনেক যাত্রীকেই দেখা গেছে।

বার্নহার্ড বলছিলেন, ‘সেখানে অনেক লোক ছিল। আমার মতে তাদের হস্তক্ষেপ করা উচিত ছিল; কারও কিছু করা উচিত ছিল’। এ ঘটনা থেকে আমাদের সমাজ কোথায় আছে তা বোঝা যায়; আমি বলতে চাচ্ছি, পৃথিবীর কোন দেশে কে প্রকাশ্যে এমন কিছু ঘটতে দেবে? তাই এটা উদ্বেগজনক’।

তিনি বলেন, এটা বিরক্তিকর। ‘আমি হতবাক, আমি বাকরুদ্ধ। যত্রীরা নিজের চোখ দিয়ে যা দেখছে তা আমি কল্পনাও করতে পারছি না এবং তারা এই নারীর ওপর কী চলছে তা দেখেও কেউ এগিয়ে এসে তাকে সাহায্য করল না’।

ডেলাওয়্যার কাউন্টি আদালতের রেকর্ড অনুযায়ী ৩৫ বছর বয়সী ফিস্টন এনগয়ের বিরুদ্ধে ধর্ষণ, তীব্র অশালীন হামলা এবং সংশ্লিষ্ট আরও অভিযোগ আনা হয়েছে। বার্নহার্ড বলেন, সেপটা এবং আপার ডার্বি পুলিশ উভয়ের কাছেই ওই ধর্ষক পরিচিত একজন ব্যক্তি।

সেপটা পুলিশ একটি বিবৃতি জারি করে একে ‘ভয়াবহ অপরাধমূলক কাজ’ বলে অভিহিত করেছে এবং এমন ঘটনা দেখলে নাগরিকদের কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘সেপটার মার্কেট-ফ্রাঙ্কফোর্ড লাইনে বুধবার রাতে (১৩ অক্টোবর) ঘটে যাওয়া ধর্ষণ একটি ভয়াবহ অপরাধমূলক কাজ ছিল। ট্রেনে আরো কিছু লোক ছিল যারা এই ভয়াবহ কাজটি চুপচাপ বসে থেকে দেখছিল, এবং কোনো একজন যাত্রী যদি ৯১১ নাম্বারে কল করত তাহলে এই অপরাধ দ্রুত বন্ধ করা যেত’।

‘অপরাধ সংঘটিত হতে দেখলে বা কোন বিপজ্জনক পরিস্থিতি দেখলে তা রিপোর্ট করার জন্য সকলকে আহ্বান জানাচ্ছি আমরা। যে কেউ কোনো জরুরী অবস্থা দেখলে দয়া করে অবিলম্বে ৯১১ নম্বরে কল করবেন’।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ