ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জান্তা প্রধানকে না, যা বলছে মিয়ানমার 

প্রকাশনার সময়: ১৭ অক্টোবর ২০২১, ০০:৩২ | আপডেট: ১৭ অক্টোবর ২০২১, ০০:৩৩

সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা মিয়ানমারে জান্তা সরকারের প্রধান মিন অং হ্লেইং’কে আসিয়ান সম্মেলনে অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে না। তার পরিবর্তে একজন অরাজনৈতিক ব্যক্তি সম্মেলনে দেশটির প্রতিনিধিত্ব করবেন।

আগামী ২৬ থেকে ২৮ অক্টোবর দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ান–এর ৩৮ ও ৩৯তম শীর্ষ সম্মেলন ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই শীর্ষ সম্মেলনকে সামনে রেখে গত শুক্রবার জোটের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চ্যুয়ালি বৈঠক করেন।

বৈঠকের পর সভাপতির একটি বিবৃতি শনিবার ব্রুনেইয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রচার করা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন ব্রুনেইয়ের পররাষ্ট্রমন্ত্রী এরিওয়ান ইউসুফ।

মূলত সাধারণত সদস্যদেশগুলোর যেকোনো সংকটে যুক্ত থাকা এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নীতিতে অটল থাকার নীতি অনুসরণ করে থাকে আসিয়ান।

এদিকে, মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র জ্য মিন তুন বিবিসি বার্মিজকে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা দক্ষিণ-পূর্ব এশীয় ১০ সদস্য দেশের সংস্থা আসিয়ানের নেতাদের এই মাসের শেষের দিকের সম্মেলন থেকে সামরিক নেতাকে বাদ দেয়ার জন্য চাপ প্রয়োগ করেছে।

তিনি আরও বলেন, এখানে বিদেশি হস্তক্ষেপ দেখা যায়। আমরা জানতে পেরেছিলাম, কয়েকটি দেশের কিছু দূত মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে বৈঠক করেছে এবং ইইউ থেকে চাপ পেয়েছে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ