ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবানের সঙ্গে আলোচনা, যা বলছে মস্কো 

প্রকাশনার সময়: ১৬ অক্টোবর ২০২১, ০১:৩৩

আগামী সপ্তাহে রাশিয়ায় আলোচনার টেবিলে বসার কথা নিশ্চিত করেছে তালেবান। শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিশেষ প্রতিনিধি জমির কাবুলভ এ তথ্য জানিয়েছেন।

রুশ সংবাদ সংস্থা আরআইএতে প্রকাশিত কাবুলভের বক্তব্যের বরাত দিয়ে রয়টার্স জানায়, আগামী বুধবার অনুষ্ঠেয় আলোচনায় তালেবান সদস্যরা উপস্থিত থাকার কথা নিশ্চিত করেছে। তবে তাদের কোন প্রতিনিধি এই আলোচনায় অংশ নেবেন, সে সম্বন্ধে তারা এখনো কিছু জানায়নি।

আরআইএকে কাবুলভ বলেন, আমরা জানি, আফগান সমস্যা নিরসন এক দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। তাই তালেবানের সঙ্গে এই আলোচনায় আমরা তেমন কিছুই আশা করছি না। ওই আলোচনার আগে আগামী মঙ্গলবার আফগান পরিস্থিতিতে মস্কোতে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানের চারজন প্রতিনিধি এক পৃথক বৈঠকে মিলিত হবেন। দেশটির পরিবর্তিত পরিস্থিতিতে কীভাবে একত্রে কাজ করা যায়, সে বিষয়ে ঐকমত্যে পৌঁছাতে তাদের এই আলোচনা।

উল্লেখ্য, গত মার্চে আফগানিস্তান ইস্যুতে আন্তর্জাতিক বৈঠক আয়োজন করেছিল মস্কো। যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তান ওই বৈঠকে অংশগ্রহণ করেছিল। বৈঠক শেষে দেওয়া বিবৃতিতে তালেবানের সঙ্গে শান্তিচুক্তিতে পৌঁছাতে সাবেক আফগান সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছিল। এর পরই যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তান থেকে তাদের সেনা প্রত্যাহার শুরু করে এবং কাবুল দখল করে তালেবান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ