ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

এবার সুসম্পর্ক চেয়ে বিশ্ব সম্প্রদায়ের দারস্থ তালেবান

প্রকাশনার সময়: ১৩ অক্টোবর ২০২১, ০৯:০২

আফগান সরকারের সঙ্গে সুসম্পর্ক স্থাপনের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান। তবে দেশটিতে নারী শিক্ষার অনুমতি দেয়ার আন্তর্জাতিক দাবি সত্ত্বেও আফগান শিশুদের স্কুলে ফিরে যাওয়ার অনুমতি দেয়ার প্রতিশ্রুতি পাশ কাটিয়েছে কট্টর ইসলামপন্থি এ গোষ্ঠিটি।

গত সোমবার দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউম্যানিটারিয়ান স্টাডিজ আয়োজিত এক অনুষ্ঠানে এমন আহ্বান জানিয়ে নারী শিক্ষার বিষয়টি পাশ কাটান তালবান সরকারের ভারপ্রাপ্ত পররষ্ট্রমন্ত্রী মোল্লাহ আমির খান মুত্তাকি ।

আফগান নারী ও মেয়ে শিশুদের দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করায় তালেবানের কঠোর নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তবে দেশটির অর্থনৈতিক বিপর্যয় এড়াতে আফগানিস্তানে অর্থপ্রবাহ বজায় রাখতে বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে বলেছে, পশ্চিমা সমর্থনপুষ্ট ঘানি সরকার ভেঙে যাওয়ার পর কাবুলের ক্ষমতা দখলের প্রায় দুই মাস পর কট্টর ইসলামপন্থি তালেবান সরকার বিপর্যয়কর আর্থিক সংকট কাটাতে বিদেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের ওপর জোর দিয়েছে।

এদিকে সোমবার নিউইয়র্কে সাংবাদিকদের অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘আফগান নারী ও মেয়ে শিশুদের দেয়া তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষ শঙ্কিত। আমি জোরালোভাবে তালেবানকে নারী ও মেয়ে শিশুদের দেয়া প্রতিশ্রুতি রক্ষার এবং আন্তর্জাতিক মানবাধিকার এবং মানবিক আইনের বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি।’

জাতিসংঘপ্রধান বলেন, ‘প্রতিশ্রুতি ভঙ্গ হলে আফগানিস্তানের নারী ও মেয়ে শিশুদের স্বপ্ন ভঙ্গ হবে। নারী ও মেয়ে শিশুদের মনোযোগের কেন্দ্রে থাকা দরকার।’ এছাড়া নিজের বক্তব্যে অ্যান্তোনিও গুতেরেস আফগানিস্তানে অর্থপ্রবাহ বজায় রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এবার ইইউ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক কাবুল সরকারের :

এদিকে জার্মান সংবাদ মাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসছে তালেবান। আফগানিস্তানের অন্তর্র্বতী সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী ও তালেবান নেতা মোল্লা আমির খান মুত্তাকি জানিয়েছেন, মঙ্গলবার তিনি দোহায় ইইউয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ