ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মাদকসেবীদের দেখলেই পেটাচ্ছে তালেবান

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২১, ০২:৫৭
সংগৃহীত ছবি

আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে তালেবান। দেশটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আটক করা হচ্ছে মাদকাসক্তদের। তারপর তাদের নিয়ে যাওয়া হচ্ছে পুনর্বাসন কেন্দ্রে। সেখানে ধাপে ধাপে চলে মাদকাসক্তদের চিকিৎসা।

ইতিমধ্যেই পাল্টে গেছে দেশটির বিভিন্ন মাদক সেবনের স্পটগুলোর চিত্র। মাদকসেবীদের আখড়া হিসেবে পরিচিত প্রায় প্রতিটি স্থানেই চলছে নিয়মিত অভিযান।

তালেবান কমান্ডার মৌলভী ফজলুল্লাহ বলেন, যখনই কোনো মাদকাসক্তকে পাই, তখনই তাকে পুনর্বাসন কেন্দ্রে নেয়া হয়। তারপর তার চিকিৎসা চলে। এরমধ্যে কারও যদি মৃত্যুও হয় সেটাও আমরা গ্রাহ্য করি না। কারণ আমাদের লক্ষ্য মাদকমুক্ত আফগানিস্তান গড়া।

মোহাম্মদ হানিফ নামে আফগানিস্তানের এক চিকিৎসক বলেন, প্রথম ধাপে প্রতিটি রোগীকে ডি-টক্সিকেশনের জন্য রাখা হয় ১৫ দিন। এরপর তাদের সেখান থেকে জেনারেল ওয়ার্ডে রাখা হয় ৪৫ দিন। তৃতীয় ধাপে এসব রোগীকে মনোরোগের চিকিৎসা দেয়া হয়।

তবে পুনর্বাসনের নামে এসব মাদকাসক্তের ওপর নির্যাতন চালানোর অভিযোগও আছে তালেবানের বিরুদ্ধে। আফগানিস্তানের এক মাদকসেবী জানান, তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আমরা কোথাও বসতে পারি না। আমাদের দেখলেই ধরে নিয়ে যায়। অনেক সময় খুবই পেটায় আমাদেরকে।

এদিকে, বিশ্বে সবচেয়ে বেশি আফিম উৎপাদন হয় আফগানে। ২০২০ সালে সারাবিশ্বে উৎপাদিত মোট আফিমের প্রায় ৮৫ শতাংশই আফগানিস্তানে উৎপাদিত হয়েছে বলছে জাতিসংঘের সবশেষ পরিসংখ্যান। পপি গাছ তথা আফিম চাষ দীর্ঘদিন ধরে আফগান জনগোষ্ঠীর আয়ের একটি বড় উৎস।

তবে ক্ষমতা দখলের পরপরই তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিশ্বকে পূর্ণ আশ্বাস দিয়েছেন যে, তালেবান শাসনের অধীনে আফগানিস্তান কোনো মাদক-রাষ্ট্র হবে না। দেশটিতে মাদক চাষ বন্ধ করা হবে এবং আফিম চাষিদের জন্য বিকল্প জীবিকার ব্যবস্থা করা হবে।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ