ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মৃত্যুর গুজব উড়িয়ে কাবুলে মোল্লা বারাদার

প্রকাশনার সময়: ০৭ অক্টোবর ২০২১, ০১:১৩

অন্তর্দ্বন্দ্বের খবর ও মৃত্যুর গুজব উড়িয়ে দিয়ে প্রায় একমাস পর কাবুলে ফিরেছেন আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী ও দেশটির ক্ষমতাসীন তালেবানগোষ্ঠীর অন্যতম শীর্ষ নেতা মোল্লা আবদুল গনি বারাদার।

বর্তমানে কাবুলের রাষ্ট্রপতির আবাসিক ভবন ও কার্যালয় প্রেসিডেন্ট প্যালেসে অবস্থান করছেন তালেবানের এ শীর্ষ নেতা।

কাবুলের গোয়েন্দা সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মোল্লা বারাদার তালেবানের সহপ্রতিষ্ঠাতা। তিনি কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন। তালেবানের কাবুল দখলের পর তিনি আফগানিস্তানে ফেরেন। তখন তালেবান সরকারের নতুন প্রেসিডেন্ট পদে তার নাম শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত তাকে তালেবান সরকারের উপপ্রধানমন্ত্রী হতে হয়। এ নিয়ে তালেবানের মিত্র হাক্কানি নেটওয়ার্কের নেতাদের সঙ্গে তার বিরোধ হয়।

এ বিরোধের জেরে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে গোলাগুলির ঘটনা প্রকাশ্যে আসে। ওই সময় মোল্লা বারাদারের নিহত হওয়া গুজব ছড়িয়ে পড়ে। ওইসময় এক ভিডিও সাক্ষাৎকারে হাজির হয়ে বারাদার তার মৃত্যুর গুজব উড়িয়ে দেন। তিনি বলেন, ‘না, এটা সত্য নয়। আমি ঠিক আছি। ভালো আছি।’

সাক্ষাৎকারে বারাদার আরও বলেন, ‘গণমাধ্যমের খবরে বলা হচ্ছে যে তালেবানের ভেতরে বিরোধ আছে। কিন্তু আমাদের মধ্যে কোনো বিরোধ নেই। এ-সংক্রান্ত খবর সত্য নয়। এ নিয়ে চিন্তার কিছু নেই।’ তবে প্রাসাদে গোলাগুলির পর মোল্লা বারাদার কাবুল ছেড়ে কান্দাহারে চলে যান।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ