ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬
ফিলিপাইন নির্বাচন

ভো‌টের লড়াই‌য়ে দুতার্তের কন্যা ও সাবেক স্বৈরশাসক পুত্র 

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ০৬ অক্টোবর ২০২১, ০৬:৫৫

আসন্ন ফিলিপাইন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক ও প্রয়াত স্বৈরশাসক ফার্ডিনান্ড মার্কোসের ছেলে ফার্ডিনান্ড মার্কোস জুনিয়র প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন। বংবং নামে পরিচিত মার্কোস জুনিয়র ফেসবুকে একটি ভিডিও বার্তায় এ ঘোষণা দেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ৬৪ বছর বয়সী ফার্ডিনান্ড মার্কোস জুনিয়র বর্তমান রাষ্ট্রপতি রদ্রিগো দুতার্তের মিত্র। তিনি দীর্ঘদিন ধরে রাজনীতি করছেন। ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত একজন সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তবে ২০১৬ সালে ভাইস-প্রেসিডেন্ট পদে নির্বাচনে অল্প ব্যবধানে হেরে যান। এরই ধারাবাহিকতায় বর্তমান প্রেসিডেন্ট দুতার্তে ২০২২ সালের নির্বাচনে না দাঁড়ানোর ঘোষণা দেওয়ায় 'একীভূত নেতৃত্ব' আনার প্রতিশ্রুতিতে লড়বেন জুনিয়র।

এরই মধ্যে এই পদে প্রার্থিতা ঘোষণা করেছেন প্রাক্তন বক্সিং বিশ্ব চ্যাম্পিয়ন ম্যানি প্যাকুইয়াও এবং ম্যানিলার মেয়র ফ্রান্সিসকো ডোমাগোসো। কিছু বিশ্লেষকের পূর্বাভাস দিয়েছেন—মার্কোস, বর্তমান প্রেসিডেন্ট দুতার্তের মেয়ে এবং দাভাও সিটির মেয়র সারা দুতার্তের মধ্যে জোট হওয়ার সম্ভাবনা রয়েছে।

মার্কোস জুনিয়র ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট ফার্ডিনান্ড মার্কোসের একমাত্র ছেলে। ১৯৮৬ সালে উৎখাত হওয়ার আগে পর্যন্ত তার বাবা ২০ বছর ফিলিপাইন শাসন করেছেন। দ্বিতীয় মেয়াদ শেষ হওয়ার এক বছর আগে ১৯৭২ সালে তিনি ফিলিপাইনকে সামরিক আইনের অধীনে রেখে স্বৈরতন্ত্র শুরু করেন। কংগ্রেসকে তালা, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের গ্রেফতারের নির্দেশ দিয়ে ডিক্রি দিয়ে শাসন করতে থাকেন।

মার্কোসের শাসনামলে ব্যাপক বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং বিরোধীপক্ষ নির্যাতনের অভিযোগ রয়েছে। অবশেষে সেনা সমর্থিত 'জনশক্তি' বিদ্রোহের মাধ্যমে তিনি ক্ষমতাচ্যুত হন। ১৯৮৯ সালে হাওয়াইতে নির্বাসনে তার মৃত্যু হয়।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ