ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

তালেবান দিচ্ছে না বিল, ভয়াবহ বিদ্যুৎ সংকটের আশঙ্কা

প্রকাশনার সময়: ০৫ অক্টোবর ২০২১, ০০:৩৫

বিদেশ থেকে বিদ্যুৎ রফতানি করলেও সেই বিল মেটাচ্ছে না তালেবান। বিল না দেওয়ায় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলো সরবরাহ বন্ধ করে দিতে যাচ্ছে। ফলে আসন্ন শীতকালে আফগানিস্তান বিদ্যুৎ সংকটের কারণে মারাত্মক পরিস্থিতিতে পড়তে যাচ্ছে বলে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ করার জন্য কোনো ন্যাশনাল পাওয়ার গ্রিড নেই। পার্শ্ববর্তী দেশগুলো থেকেই বিদ্যুৎ আমদানি করা হয়। কিন্তু তালেবান আফগানিস্তানে ক্ষমতায় আসার পর পদত্যাগ করেছেন দেশটির সরকারি বিদ্যুৎ সংস্থার প্রধান দাউদ নুরাজি। এরপর থেকে কার্যত থেমে গেছে এই বিভাগের প্রশাসনিক কাজ। এছাড়া বিদ্যুৎ সংস্থাগুলোর বকেয়াও মেটাচ্ছে না তালেবান। তাই শীতের আগেই সংস্থাগুলো বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে দাউদ নুরাজি জানান, মূলত উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান থেকে দেশের প্রয়োজনের ৫০ শতাংশ বিদ্যুৎ আমদানি করে আফগানিস্তান। চলতি বছর অনাবৃষ্টির কারণে দেশটির বিদ্যুৎ উৎপাদন কমে গেছে।

সবকিছু মিলিয়ে শীতের সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেলে পরিস্থিতি ভয়াবহ হয়ে দাঁড়াবে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা। তাদের মতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে চিকিৎসা সেবা ও টেলি কমিউনিকেশন সেবার মতো জরুরি পরিষেবাগুলো কার‌্যত অচল হয়ে যাবে।

নয়া শতাব্দী/এসএম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ