ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

চার বিয়ের অধিকার আছে মুসলিম পুরুষদের

প্রকাশনার সময়: ২৩ অক্টোবর ২০২৪, ১৮:২২

মুসলিম পুরুষদের একসঙ্গে চারজন স্ত্রী রাখার অধিকার আছে বলে রায় দিয়েছে ভারতের বোম্বে হাইকোর্ট। ভারতীয় এই আদালত তার রায়ে বলেছে, মুসলিম পুরুষরা একাধিক বিবাহ নিবন্ধন করতে পারেন। কারণ, তাদের ব্যক্তিগত আইনে তাদের একসঙ্গে চারটি স্ত্রী রাখার অধিকার রয়েছে। খবর, ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আলজেরিয়ার এক নারীর সঙ্গে নিজের তৃতীয় বিবাহ নিবন্ধন করতে চেয়েছিলেন এক মুসলিম ব্যক্তি। কিন্তু মহারাষ্ট্রে বিবাহ আইনের কারণে তার সেই আবেদন প্রত্যাখ্যান করা হয়। পরে তিনি আদালতের দ্বারস্থ হন এবং তার দায়ের করা আবেদনের শুনানি শেষে আদালত এই আদেশ দেন।

মহারাষ্ট্রের বিবাহ আইনে একক বিয়ের কথা বলা আছে। একসঙ্গে একাধিক বিয়ে নিবন্ধনের সুযোগ নেই। এই আইনের আলোকে ওই মুসলিম ব্যক্তির তৃতীয় বিয়ের নিবন্ধনের আবেদন খারিজ করে তাকে বিয়ের সনদ দিতে অস্বীকৃতি জানায় থানে পৌর করপোরেশন। যদিও মুসলিমদের ধর্মীয় বিধিবিধানে একজন পুরুষের একসঙ্গে চারজন স্ত্রীর সঙ্গে সংসার করার বৈধতা রয়েছে। তবে শর্ত হলো, প্রত্যেক স্ত্রীর সমান অধিকার নিশ্চিত করতে হবে। কোনোভাবেই বৈষম্য করা যাবে না।

বোম্বে হাইকোর্টে গত ১৫ অক্টোবরের শুনানিতে বিচারপতি বিপি কোলাবাওয়ালা ও সোমাশেখর সুন্দরেশনের বেঞ্চ বলেন, মহারাষ্ট্রের বিবাহ আইন অনুযায়ী মুসলিম পুরুষদের একাধিক বিয়ের নিবন্ধন পেতে বাধা নেই। বিয়ের নিবন্ধন করতে না দেওয়াটাই বরং ‘সম্পূর্ণ ভুল ধারণা’। নিজস্ব ধর্মীয় বিধিবিধান মেনে মুসলিম পুরুষেরা একসঙ্গে একের অধিক স্ত্রীর সঙ্গে সংসার করতে চাইলে নিবন্ধনের অনুমতি দিতে হবে।

আদালত আরও বলেন, মুসলিমদের ধর্মীয় বিধানকে ছেঁটে ফেলা হয়েছে, এমন কোনো বিষয় মহারাষ্ট্রের বিবাহ আইনে নেই। সেই সঙ্গে আদালত স্মরণ করিয়ে দিয়েছেন, থানে পৌর করপোরেশন এর আগে আবেদনকারীর দ্বিতীয় স্ত্রীর সঙ্গে বিয়ের নিবন্ধন সনদ দিয়েছে। বিচারপতিরা থানে মিউনিসিপ্যাল কর্পোরেশনের উপ-বিবাহ নিবন্ধন (ডেপুটি ম্যারেজ রেজিস্ট্রেশন) কার্যালয়কে নির্দেশ দিয়েছে, আবেদনকারীর তৃতীয় বিয়ে নিবন্ধের বিষয়টি নিয়ে অতি দ্রুত সিদ্ধান্ত নিতে হবে এবং বিবাহ নিবন্ধন করতে হবে।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ