ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ইসরায়েলের পক্ষ নেয়ায় সৌদির টিভি চ্যানেল নিষিদ্ধ করল ইরাক

প্রকাশনার সময়: ২০ অক্টোবর ২০২৪, ১৮:৫৫ | আপডেট: ২০ অক্টোবর ২০২৪, ১৯:০১

দখলদার ইসরায়েলের বিরুদ্ধে লড়াইরত ফিলিস্তিন, লেবানন ও ইরাকের প্রতিরোধ গোষ্ঠীগুলোর প্রয়াত নেতাদের অসম্মান করায় সৌদি মালিকানাধীন মিডল ইস্ট ব্রডকাস্টিং সেন্টার বা এমবিসি টিভি চ্যানেল নিষিদ্ধ করেছে ইরাক সরকার। এর আগে বাগদাদে চ্যানেলটির অফিসে হামলা চালায় বিক্ষুব্ধ ইরাকি তরুণনা।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পার্সটুডে জানিয়েছে, ইরাকে চ্যানেলটির লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে এবং বাগদাদে এর ব্যুরো বা আঞ্চলিক অফিস বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবেদন মতে, শনিবার (১৯ অক্টোবর) ইরাকের গণমাধ্যম নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান কমিউনিকেশনস অ্যান্ড মিডিয়া কমিশনের কর্মকর্তারা সৌদি মালিকানাধীন এমবিসি চ্যানেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বারবার ইরাকি সম্প্রচার বিধিমালার লঙ্ঘন এবং প্রতিরোধ যুদ্ধের বীর নেতা ও শহীদদের সম্মানের ওপর আক্রমণের কারণে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

মূলত, মধ্যপ্রাচ্যের সশস্ত্র সংগঠন হামাস, হিজবুল্লাহ এবং ইরাকের মোবিলাইজেশন ফোর্সকে সন্ত্রাসী আখ্যা দেয়ায়, গতকাল ইরাকের বাগদাদে অবস্থিত সৌদির এমবিসি টেলিভিশন চ্যানেলের কার্যালয়ে হামলা চালিয়েছে শতশত মানুষ।

হামলার সময় অফিসটিতে আগুন ধরিয়ে দেন বিক্ষুব্ধরা। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র এএফপিকে জানায়, স্থানীয় সময় শনিবার, সকালে এমবিসির বাগদাদ স্টুডিওতে ৪০০ থেকে ৫০০ মানুষ হামলা চালায়।

এ সময় উত্তেজিত জনতা টেলিভিশন চ্যানেলের ইলেকট্রনিক যন্ত্রাংশ, কম্পিউটার ভাঙচুর ও নষ্ট করে এবং ভবনের একটি অংশে আগুন ধরিয়ে দেয়।

এ ঘটনার পর অনেকটা নড়েচড়ে বসেছে ইরাক সরকার। বাগদাদে টেলিভিশনটির অফিসের আশপাশে নিরাপত্তা ব্যাপক জোরদার করা হয়েছে। অন্যদিকে, এ ঘটনায় তদন্তের ঘোষণা দিয়েছে সৌদি সরকার।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ