ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

লেবানন থেকে ৯৬৬ জনকে সরিয়ে নিল তুর্কি জাহাজ

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২৪, ১৯:২৬

লেবানন থেকে জাহাজে করে ৯৬৬ জন বেসামরিক নাগরিককে সরিয়ে নিল তুরস্ক। বৃহস্পতিবার দেশটির মেরসিন বন্দরে পৌঁছানো তুর্কি নৌবাহিনীর দুটি জাহাজ টিসিজি বায়রাক্তার টিসিজি সানচাকতার বৈরুত থেকে (৫৮৮ ও ৩৭৮) মোট ৯৬৬ জনকে সরিয়ে এনেছে।

তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী বুরহানেত্তিন দুরান এবং অন্যান্য কর্মকর্তারা মেরসিন বন্দরে আসা যাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানান। এ সময় মন্ত্রী দুরান জানান, এই জাহাজগুলো বৈরুতে প্রায় ৩০০ টন মানবিক সাহায্য সরবরাহ করেছে এবং ভবিষ্যতে আরও মানুষকে সরিয়ে নেওয়ার প্রয়োজন হলে তা করার জন্য প্রস্তুত রয়েছে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় ১,৯০০ জন তুর্কি নাগরিক লেবানন থেকে সরিয়ে নেওয়ার আবেদন করেছেন। এদিন টিসিজি বায়রাক্তার এবং টিসিজি সানচাকতার ৯৬৬ জনকে উদ্ধার করেছে। যার মধ্যে রয়েছেন ৮৭৮ জন তুরস্কের নাগরিক এবং ২৪ জন উত্তর সাইপ্রাসের নাগরিক।

উল্লেখ্য, ইসরাইলি বাহিনী গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননের ওপর ব্যাপক বিমান হামলা চালাচ্ছে। এই হামলা সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে চালানো হচ্ছে বলে দাবি যুদ্ধবাজ ইসরাইল সরকারের।

ইসরাইলি বাহিনীর চলমান হামলায় লেবাননে এ পর্যন্ত ১,৩২৩ জন নিহত এবং ৩,৭০০ জনেরও বেশি আহত হয়েছেন। সেই সঙ্গে বাস্তুচ্যুত হয়েছেন ১২ লাখের বেশি লেবানিজ। সূত্র: আনাদোলু এজেন্সি।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ