ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

ক্ষুধা সূচকে তিন ধাপ পেছাল বাংলাদেশ

প্রকাশনার সময়: ১১ অক্টোবর ২০২৪, ১৩:০৮

ক্ষুধা মেটানোর সক্ষমতার দিক থেকে বাংলাদেশের অবনতি হয়েছে। বৈশিক ক্ষুধা সূচকে এ বছর ১২৭টি দেশের মধ্যে বাংলাদেশ ১৯ দশমিক ৪ স্কোর নিয়ে ৮৪তম অবস্থানে আছে, যা `মাঝারি মাত্রার’ ক্ষুধায় আক্রান্ত দেশ হিসেবে বিবেচিত।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স বৃহস্পতিবার এ সূচক প্রকাশ করেছে। এতে দেখা যায়, গত বছরের তুলনায় এ বছর ক্ষুধা সূচকে তিন ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গত বছর ১২৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৮১তম।

তবে চলতি বছর ১২৭টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৮৪তম, স্কোর ১৯ দশমিক ৪।

২০১৬ সালের তুলনায় এ বছর ক্ষুধার মাত্রা কমেছে বাংলাদেশে, তখন স্কোর ছিল ২৪ দশমিক ৭।

সূচক বলছে, বাংলাদেশে ক্ষুধার মাত্রা মধ্যম পর্যায়ে। ক্ষুধা সূচক ১০ থেকে ১৯ দশমিক ৯ এর মধ্যে থাকলে ওই দেশ ‘মাঝারি মাত্রার’ ক্ষুধা আক্রান্ত হিসেবে বিবেচিত হয়ে থাকে। বাংলাদেশ মাঝারি অবস্থানে রয়েছে।

তথ্য মতে, বাংলাদেশে এখনো ১১ দশমিক ৯ শতাংশ মানুষ অপুষ্টির শিকার। আর ২ দশমিক ৯ শতাংশ শিশু তার পঞ্চম জন্মদিনের আগেই মৃত্যুবরণ করে। অপুষ্টির কারণে ২৩ দশমিক ৬ শতাংশ পাঁচ বছরের কম বয়সী শিশুর বয়স অনুপাতে উচ্চতা বাড়ছে না। এছাড়া ১১ শতাংশ ৫ বছরের কমবয়সি শিশুর উচ্চতা অনুযায়ী ওজন বাড়ছে না বলেও উল্লেখ করা হয় সূচকে।

দক্ষিণ এশিয়ার মধ্যে শ্রীলঙ্কার অবস্থান ৫৬তম। নেপালের অবস্থান ৬৮তম। এর পরেই রয়েছে বাংলাদেশ। ভারতের অবস্থান ১০৫ আর পাকিস্তানের অবস্থান ১০৯তম।

এ বছরের ক্ষুধা সূচক বলছে, দক্ষিণ এশিয়ায় ক্ষুধার মাত্র গুরুতর কারণ এ অঞ্চলে রয়েছে অর্থনৈতিক চ্যালেঞ্জ, প্রাকৃতিক দুর্যোগ ও অপুষ্টি। দক্ষিণ এশিয়ার ২৮২ মিলিয়ন মানুষ অপুষ্টির মধ্যে আছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ