মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১

ইসরায়েলের বড় শহরগুলোতে হামাস হিজবুল্লাহর একাধিক হামলা

প্রকাশনার সময়: ০৮ অক্টোবর ২০২৪, ০৮:৫০

হামাস ও হিজবুল্লাহ ইসরায়েলের বিরুদ্ধে পাল্টা হামলা চালিয়েছে। সোমবার ইসরায়েলের বিভিন্ন শহরে একাধিক আক্রমণ চালায় এ দুই সশস্ত্র সংগঠন। আক্রমণের সময় দেশব্যাপী সতর্কবার্তা বেজে ওঠে।

খবর অনুসারে, গাজা ও লেবাননে ইসরায়েলি বাহিনীর আক্রমণ অব্যাহত রয়েছে। সর্বশেষ ইসরায়েলি হামলার কারণে গাজা ও লেবাননে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে।

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ জানিয়েছে, গতকাল ভোরে ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা। এরপর বিকেলেও একই শহরে দ্বিতীয় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ক্ষেপণাস্ত্র হামলার পাশাপাশি উত্তর ইসরায়েলে বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে ড্রোন হামলাও চালায় হিজবুল্লাহ।

খবর অনুসারে, তেল আবিবে হামাসের একাধিক ক্ষেপণাস্ত্র আঘাত হানে। যার ফলে অন্তত দুজন আহত হয়। হামাসের সামরিক শাখা কাসেম ব্রিগেডস এই হামলা চালায়। হামাস একটি বিবৃতিতে জানায়, গাজার বেসামরিক মানুষদের ওপর ইসরায়েলের হামলার প্রতিশোধ নিতে এই আক্রমণ করা হয়েছে। গত আগস্টের পর তেল আবিবে এটি তাদের প্রথম বড় আক্রমণ।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ৩৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলের হামলায় গাজায় মোট ৪১ হাজার ৯০৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন, আহত হয়েছেন প্রায় ৯৭ হাজারেরও বেশি। হতাহতের এ সংখ্যাকে বিশ্বাসযোগ্য বলেছে জাতিসংঘ।

এদিকে গতকাল তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। হুতিদের সামরিক মুখপাত্র জেনারেল ইয়াহিয়া সারি বলেছেন, তেল আবিবে দুটি সামরিক স্থাপনা লক্ষ্য করে গতকাল ক্ষেপণাস্ত্র হামলা চালান তারা। পাশাপাশি ড্রোন হামলা চালানো হয়। ইসরায়েলের এলিয়াত শহরেও একাধিক ড্রোন হামলা চালানোর কথা জানিয়েছে হুতি যোদ্ধারা।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ