শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

আজ জুমার খুতবায় কী বার্তা দেবেন খামেনি!

প্রকাশনার সময়: ০৪ অক্টোবর ২০২৪, ১০:৪৯

২০২০ সালের পর প্রথমবারের মতো আজ শুক্রবার (৪ অক্টোবর) তেহরানের ইমাম খামেনি গ্র্যান্ড মসজিদে জুমার নামাজের ইমামতি করতে যাচ্ছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এ খুতবায় ইসরায়েলে সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে দিকনির্দেশনা দিতে পারেন তিনি। এ খুতবা বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কারণ প্রায় পাঁচ বছর পর এটি তার প্রথম জুমার খুতবা। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

খামেনি এ বিরল খুতবা এমন এক সময়ে দিতে যাচ্ছেন যখন ইসরায়েলে ইরান-সমর্থিত হামাসের ৭ অক্টোবরের হামলার বার্ষিকীর মাত্র তিন দিন বাকি। ওই হামলা ইসরায়েল ও গাজার মধ্যে সংঘাতকে নতুন করে উসকে দেয়। খামেনি তেহরানের কেন্দ্রে অবস্থিত ইমাম খোমেনি গ্র্যান্ড মোসাল্লা মসজিদে মুসল্লিদের ইমামতি করবেন বলে তার সরকারি ওয়েবসাইটে জানানো হয়েছে।

আল জাজিরা জানিয়েছে, নিহত হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহর জন্য ইরানের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় এক ‘স্মরণ সভা’র পর প্রার্থনা অনুষ্ঠিত হবে।

এর আগে, হিজবুল্লাহর নেতৃত্বের ওপর ইসরাইলের হামলার জবাবে তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দেয়ার পর, গেল বুধবার প্রথমবার জনসমক্ষে আসেন আয়াতুল্লাহ খামেনি। এদিন তিনি বিজ্ঞানী এবং শিক্ষার্থীদের একটি গ্রুপের সঙ্গে সাক্ষাৎ করেন বলে জানায় সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

খামেনি সেদিন বলেন,

হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ’র হত্যাকাণ্ডের জন্য ইরান এখনও শোকস্তব্ধ। কিন্তু শোকে থাকা মানে হতাশাগ্রস্ত হওয়া এবং হাত গুটিয়ে বসে থাকা নয়।

এছাড়া গাজা উপত্যকা এবং লেবানন সম্পর্কিত সমস্যাগুলো অদূর ভবিষ্যতে সমাধান করার প্রতিশ্রুতিও দেন আয়াতুল্লাহ খামেনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ