ঢাকা, সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

মশা ‘আতঙ্ক’ ইসরায়েলে

প্রকাশনার সময়: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩১

হামাস, হিজবুল্লাহ’র মতো শক্তিশালী সশস্ত্র গোষ্ঠিগুলোকে একের পর এক ঘায়েল করছে যে ইসরায়েল, সেই ইসরয়েলকে এবার কুপোকাত করছে ছোট্ট প্রাণি-মশা। ডেঙ্গু, ম্যালেরিয়া কিংবা টাইফয়েড নয়; মশার কামড়ে ছড়াচ্ছে ওয়েস্ট নাইল নামের প্রাণঘাতী এক ভাইরাস। এরই মধ্যে ইসরায়েলের দক্ষিণ ও মধ্যাঞ্চলে আশঙ্কাজনকহারে বেড়েছে সংক্রমণ। মৃত্যুর হারও কম নয়।

স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, এ রোগে আক্রান্ত হয়ে মৃতের হার ৭ শতাংশ। আক্রান্তদের বেশিরভাগই বয়োজ্যেষ্ঠ। চলতি বছর ওয়েস্ট নাইল ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় ১ হাজার ইসরায়েলি; প্রাণ গেছে ৭১ জনের।

চিকিৎসকরা বলছেন, আক্রান্ত হলেও খুব সহজ হয় না রোগটির নির্ণয়। কারণ আক্রান্তদের ৮০ শতাংশের শরীরেই দেখা দেয় না কোনো ধরনের উপসর্গ। আর ১৯ শতাংশের জ্বর, মাথাব্যথা ও শরীর ব্যথা হলেও বোঝা যায় না রোগটি কি সাধারণ ফ্লু নাকি ওয়েস্ট নাইল ভাইরাস। আক্রান্তদের মধ্যে ১ শতাংশেরও কম রোগী ভুগতে পারে মেনিনজাইটিস বা মস্তিষ্কের তীব্র প্রদাহের মতো উপসর্গে।

সংশ্লিষ্টরা বলছেন, ইসরায়েলে অপরিচিত নয় এই রোগ। সাধারণত, প্রতিবছরই জুলাই থেকে অক্টোবর- পাঁচ মাস থাকে এ রোগের মৌসুম। তবে, আগে কখনোই এবারের মতো ভয়ংকর রূপ নেয়নি সেটি। বিশেষজ্ঞরা বলছে, চলমান যুদ্ধ পরিস্থিতিতে স্বাস্থ্যখাতে যথাযথ নজর না দেয়ায় বেড়েছে এ ভাইরাসের প্রকোপ।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ