ঢাকা, শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

অন্তর্বর্তী সরকারকে জাতিসংঘ মহাসচিবের পূর্ণ সমর্থন

প্রকাশনার সময়: ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৯

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাংলাদেশের অন্তর্বর্তী সরকার এবং প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘জাতিসংঘ বাংলাদেশের সংস্কারে সহায়তা করতে প্রস্তুত।’

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ড. ইউনূস ও জাতিসংঘ মহাসচিবের মধ্যে বৈঠক হয়।

এ সময় বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেয়ায় ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানান অ্যান্তোনিও গুতেরেস।

এছাড়া ড. মুহাম্মদ ইউনূস ও অ্যান্তোনিও গুতেরেসের মধ্যকার আলোচনায় রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতি পূর্ণ সমর্থনের গুরুত্ব ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণের প্রতিশ্রুতির বিষয়টি উঠে আসে।

বৈঠকে প্রধান উপদেষ্টা জুলাই-আগস্টের ছাত্র-নেতৃত্বাধীন আন্দোলনের কথা তুলে ধরেন, যার মধ্যদিয়ে শেখ হাসিনার সরকারের পতন হয়।

ড. ইউনূস বলেন, আমি এখানে এসেছি কারণ তরুণরা নতুন বাংলাদেশের জন্য তাদের জীবন দিয়েছে। প্রধান উপদেষ্টা ও জাতিসংঘ মহাসচিবের মধ্যকার আলোচনায় রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের প্রতি পূর্ণ সমর্থনের গুরুত্ব ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অংশগ্রহণের প্রতিশ্রুতির বিষয়টিও উঠে আসে।

বাংলাদেশের শান্তিরক্ষীদের প্রশংসা করে তিনি বলেন, ‘তারা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

বৃহস্পতিবার জাতিসংঘের সাইডলাইনে ১৬টি ইভেন্টে অংশ নেন ড. মুহাম্মদ ইউনূস। তার সঙ্গে দেখা করেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী ডিক শুফ, মার্কিন সেনেটর ডিক ডারবিন, জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাই কমিশনার, আইএলও’র ডিরেক্টর জেনারেল ও ইউএনডিপির অ্যাডমিনিস্ট্রেটর।

যুক্তরাষ্ট্র সফরের শেষ দিন আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা।

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ