ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬

আজ ড.ইউনূস-বাইডেন বৈঠক, যেসব বিষয় আলোচনার ইঙ্গিত

প্রকাশনার সময়: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০০ | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৭

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আজ বৈঠকে বসছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। সরকারপ্রধান হওয়ার পর প্রথম কোনো দেশের প্রধানের সঙ্গে সরাসরি বৈঠকে বসছেন ড. ইউনূস।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এ বৈঠক হতে যাচ্ছে তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রসিডেন্টের সঙ্গে বাংলাদেশের সরকারপ্রধানের বৈঠক। জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে অংশ নেয়া ড. মুহাম্মদ ইউনূসের দিকে দৃষ্টি রাখছে দেশের জনগণ। কারণ, অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ড. ইউনূসের প্রথম বিদেশ ও জাতিসংঘ সফর এটি।

এরই মধ্যে আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. ইউনূসের বৈঠকের বিষয়টি। তিন দশক পর জাতিসংঘে মার্কিন কোনো প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশের কোনো সরকার প্রধানের বৈঠক হতে যাচ্ছে।

প্রধান উপদেষ্টার সফরসঙ্গী মানবাধিকারকর্মী ও আলোকচিত্রী শহিদুল আলম এক সাক্ষাৎকারে বলেন, বাংলাদেশের সঙ্গে শুধু যুক্তরাষ্ট্রের নয়, বিশ্বের সব দেশের সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠবে।

ইউনূস-বাইডেন বৈঠক ইস্যুতে তিনি বলেন, বাইডেনের সঙ্গে ড. ইউনূসের আলোচনায় উঠে আসতে পারে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়টি। পাশাপাশি গণমাধ্যমের স্বাধীনতা এবং জলবায়ু পরিবর্তনের বিষয়টিও অগ্রাধিকার পেতে পারে এতে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গণহত্যার বিষয়টিসহ ১৬ বছরের দুঃশাসনের বিষয়েও জো বাইডেনের সঙ্গে আলোচনা হতে পারে বলে জানান প্রধান উপদেষ্টার এ সফরসঙ্গী।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সোমবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা ছাড়েন ড. ইউনূস।

সফর শেষে প্রধান উপদেষ্টা আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতে নিউইয়র্ক থেকে ঢাকার পথে রওনা হবেন।

প্রসঙ্গত, প্রধান উপদেষ্টা হিসেবে এটিই ড. ইউনূসের প্রথম বিদেশ সফর।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ