ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

টাইফয়েড-নিউমোনিয়ায় কাজ করছে না অ্যান্টিবায়োটিক!

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫৭

অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স নিয়ে সম্প্রতি ভয়াবহ তথ্য প্রকাশ করেছে চিকিৎসা সাময়িকী ল্যানসেট। তাতে বলা হয়, ২০২৫-৫০ সাল পর্যন্ত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স সরাসরি ৩ কোটি ৯০ লাখ মানুষের মৃত্যুর কারণ হতে পারে। এবার আরেক ভয়াবহ তথ্য দিল ভারতের মেডিকেল প্যানেল। তারা বলছে, বিভিন্ন রোগের বিরুদ্ধে আর কাজ করছে না অ্যান্টিবায়োটিক।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, সম্প্রতি এ নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) অ্যান্টিমাইক্রোবায়াল রেজিস্ট্যান্স সারভায়লেন্স নেটওয়ার্ক (এএমআরএসএন)। এই প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

এতে বলা হয়, মূত্রনালীর সংক্রমণ, রক্তে সংক্রমণ, নিউমোনিয়া, সেপসিস, শ্বাসযন্ত্রের সংক্রমণ, ডায়রিয়া ও টাইফয়েডের চিকিৎসা এখন বেশ দুরূহ হয়ে উঠেছে। এর অন্যতম কারণ, এসব রোগের ব্যাকটেরিয়া এখন অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স হয়ে উঠেছে। এতদিন যেসব অ্যান্টিবায়োটিক ব্যবহার করা হতো, তা আর কাজ করছে না।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন হাসপাতালের ডেটা সংগ্রহ করে এই পর্যবেক্ষণ পাওয়া যায়। এ সময় ই. কোলাই ক্লেবসিয়েলা নিউমোনিয়া, সিউডোমোনাস অ্যারোগিনোসার মতো বিভিন্ন ক্ষতিকারণ অ্যান্টিবায়োটিক নিয়ে কাজ করা হয়। এ সময় প্রায় ১ লাখ নমুনা নিযে গবেষণা করেন ভারতের একদল গবেষক।

যখন কোনো ব্যাকটেরিয়া, ছত্রাক ও পরজীবী সময়ের সঙ্গে পরিবর্তিত হয় এবং তাদের বিরুদ্ধে ব্যবহৃত ওষুধে আর কাজ হয় না, তখন অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স তৈরি হয়। ভারতের এই গবেষণায় কয়েকটি ওষুধের নামও উল্লেখ করা হয়।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ