ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

লেবাননে ইসরায়েলের ব্যাপক হামলা, নিহত শতাধিক

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৮

লেবাননে হিজবুল্লাহর ৩০০ স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এ হামলায় দেশটিতে শতাধিক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও চার শতাধিক মানুষ। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) এ তথ্য দিয়েছে আল জাজিরা, রয়টার্স।

ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় লেবাননে হতাহতের এ ঘটনা ঘটেছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। হতাহতদের মধ্যে নারী, শিশু ও মেডিকেল কর্মীরাও রয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের দক্ষিণাঞ্চল ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর বিমান হামলায় শতাধিক নিহত ও আরও ৪০০ জনের বেশি আহত হয়েছেন।

লেবাননের দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর ৩ শতাধিক স্থাপনায় হামলা চালানোর দাবি করেছে ইসরয়েলের প্রতিরক্ষা বাহিনী। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, লেবাননে হামলা আরও তীব্র করা হচ্ছে। হাজার হাজার বাস্তুচ্যুত ইসরায়েলিকে উত্তরে ফেরানোর জন্য ‘আমাদের লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত’ এ হামলা চলবে।

লেবাননের সংবাদমাধ্যমগুলো সোমবার সকালে বলেছে, নেবাতিয়া ও তায়রে এলাকায় মাত্র দেড় ঘণ্টায় শতাধিক বিমান হামলা চালিয়েছে তেল আবিব। এছাড়াও, পূর্বাঞ্চলে অবস্থিত বেক্কা উপত্যকাতেও বিমান হামলা চালানো হয়েছে। বেসামরিক বাড়িঘরে হয়েছে হামলা।

দেশটির দাবি, এসব বাড়ি হিজবুল্লাহর অস্ত্র গুদাম হিসেবে ব্যবহৃত হচ্ছিলো। এর আগে, দক্ষিণ লেবাননের বাসিন্দাদের ফোনে এলাকা ছাড়ার বার্তা পাঠায় ইসরায়েল।

প্রসঙ্গত, গত সপ্তাহে লেবাননের সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা পেজার ও ওয়াকিটকিতে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণের এই ঘটনায় লেবাননে ৪০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে, যাদের মধ্যে হিজবুল্লাহর অন্তত ১৬ সদস্য রয়েছেন। এই বিস্ফোরণের জন্য ইসরায়েলকে ব্যাপকভাবে দায়ী করছে হিজবুল্লাহ।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ