ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

ইউক্রেনের যুদ্ধ জেতার পরিকল্পনা জানাতে যুক্তরাষ্ট্র সফরে জেলেনস্কি

প্রকাশনার সময়: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৫

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধ পরিকল্পনা জানাতে যুক্তরাষ্ট্র সফরে গিয়েছেন জেলেনস্কি। বর্তমানে, পেনসিলভানিয়া রাজ্যে পৌঁছেছেন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ জয়ের পরিকল্পনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবেন তিনি। সোমবার (২৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের সাথে কিয়েভের পরিকল্পনা নিয়ে আলাপ করবেন ইউক্রেনের প্রেসিডেন্ট। এছাড়াও, এই সফরে আলাদা করে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডনাল্ড ট্রাম্পের সাথেও বৈঠকের কথা রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে তিনি বলেছেন, ‘আমরা যুক্তরাষ্ট্রে পৌঁছেছি। আমাদের সকল মিত্রের জন্য টেবিলে ইউক্রেনের বিজয়ের পরিকল্পনা থাকবে।

তিনি আরও বলেন, একটি বিশেষ সফরের জন্য তার যাত্রা পেনসিলভানিয়া থেকে শুরু করছেন। তবে এ সফরের বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। সেখান থেকে তিনি নিউইয়র্ক এবং ওয়াশিংটনে যাবেন।

জেলেনস্কি পেনসিলভানিয়া যাওয়ার পথে প্লেন থেকে একটি ভিডিও বার্তায় বলেন, ইউক্রেন তার বিজয় পরিকল্পনা যুক্তরাষ্ট্রের কাছে পেশ করবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট-ই প্রথম এই পরিকল্পনাটির পুরোটা দেখবেন। তারপর তিনি সেটা আমাদের মিত্র দেশের সকল নেতাদের কাছে পেশ করবেন।

ধারনা করা হচ্ছে, পশ্চিমাদের দেয়া দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে আঘাত হানার অনুমতি নেয়ার জন্য জেলেনস্কি বাইডেনকে বোঝানোর চেষ্টা করবেন। জেলেন্সকির মতে, এই অনুমতি যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ