ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আন্দোলন ছেড়ে কাজে ফিরছেন জুনিয়র চিকিৎসকরা

প্রকাশনার সময়: ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫২

আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের মৃত্যুর ঘটনার ৪২ দিনের মাথায় কর্মবিরতি তুলে নেয়ার ঘোষণা দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা। রাজ্য সরকার অধিকাংশ দাবি মেনে নেয়ায় কর্মবিরতি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন তারা।

কাল শনিবার থেকে বিভিন্ন সরকারি হাসপাতালে জরুরি পরিষেবা বিভাগে কাজে যোগ দেবেন জুনিয়র ডাক্তাররা।

আজ শুক্রবার (২০ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য ভবনের সামনে থেকে সিবিআই দপ্তর পর্যন্ত মিছিল করার পর কর্মবিরতি প্রত্যাহার করা হবে। এরপর সিজিওতে সিবিআই দপ্তরের সামনে দ্রুত বিচারের দাবি জানানো হবে। পরে শনিবার থেকে তারা কাজে যোগ দেবেন। এখন পুরোপুরিভাবে কাজে যোগ দিচ্ছেন না।

চিকিৎসকরা আরও জানান, ওপিডি বিভাগে কর্মবিরতি চলবে। শুধুমাত্র জরুরি বিভাগে কাজে যোগ দেবেন তারা। পাশাপাশি তাদের যে দাবি রয়েছে সেই দাবি পূরণের জন্য এক সপ্তাহ সময় দিয়েছেন প্রশাসনকে। এক সপ্তাহের মধ্যে দাবি পূরণ না হলে আবারও কর্মবিরতির পালন করবেন।

এদিকে জুনিয়র ডাক্তারদের আরো কিছু দাবি মেনেছে রাজ্য সরকার। মুখ্যসচিবের বৈঠকের পর জুনিয়র ডাক্তাররা লিখিতভাবে তাদের দাবি ই-মেইল করে জানিয়েছিলেন। রাজ্য সরকার বিকেলে তার জবাব দিয়েছে।

স্বাস্থ্যসচিব সেখানে জানিয়েছেন, ডিউটি রুম, শৌচাগার, পানীয় জল ও সিসিটিভি নিয়ে মেডিকেল কলেজ সব পক্ষের সঙ্গে আলোচনা করবে। মেডিক্যাল কলেজগুলোর নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার জন্য সাবেক ডিজি সুরজিৎ কর পুরকায়স্থকে দায়িত্ব দেয়া হয়েছে। কাজের জায়গায় যৌন নিগ্রহের অভিযোগসহ সব কমিটি বহাল রাখা হবে।

স্বাস্থ্যসচিব জানিয়েছেন, পর্যাপ্ত নারী পুলিশের ব্যবস্থা করা হবে। রাতে স্থানীয় থানার মোবাইল টিম থাকবে। সব স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিপদ সংকেত বা প্যানিক অ্যালার্মের ব্যবস্থা করা হবে। কোথায় কতগুলি শয্যা খালি আছে কেন্দ্রীয় স্তরে তা নজরে রাখা হবে এবং ডিজিটাল বোর্ডে সেই তথ্য থাকবে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, চিকিৎসক, নার্সদের খালি পদ যত তাড়াতাড়ি সম্ভব পূরণ করা হবে। রোগী বা তাদের আত্মীয়দের কোনো অভিযোগ থাকলে তা দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা করা হবে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ