ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

দেশ ছেড়ে পালিয়ে যাওয়া পেরুর সাবেক প্রেসিডেন্টের জীবনাবসান

প্রকাশনার সময়: ১২ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩

পেরুর সাবেক রাষ্ট্রপতি ও বর্ষীয়ান রাজনৈতিক আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। ৮৬ বছর বয়সে তিনি মারা যান বলে নিশ্চিত করেছেন তার মেয়ে কেইকো ফুজিমোরি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে কেইকো ফুজিমোরি লিখেছেন, ‘ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পর’ মারা গেছেন তার বাবা।

তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে কেইকো ফুজিমোরি। আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে- আলবার্তো ফুজিমোরি ৮৬ বছর বয়সে মারা গেছেন বলে তার মেয়ে কেইকো ফুজিমোরি নিশ্চিত করেছেন। সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে তিনি বলেন, ক্যানসারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ের পরে’ সাবেক এই প্রেসিডেন্ট মারা গেছেন।

তিনি লিখেন, ‘তার আত্মার শান্তির জন্য যারা তাকে ভালোবাসেন তারা প্রার্থনা করতে পারেন। সবকিছুর জন্য ধন্যবাদ বাবা।’

আলবার্তো ফুজিমোরি ১৯৯০ থেকে ২০০০ সালের পর্যন্ত পেরুর শাসন ক্ষমতায় ছিলেন। তবে দুর্নীতির অভিযোগের কারণে একপর্যায়ে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হন।

প্রেসিডেন্ট থাকাকালীন বামপন্থি গেরিলা বিদ্রোহের বিরুদ্ধে তার কঠোর অবস্থান নেয়ায় তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়। ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। পরে ২০০৭ সালে চিলি থেকে আলবার্তোকে গ্রেফতার করা হয় এবং পেরুর কাছে হস্তান্তর করা হয়। তখন থেকে ১৬ বছর কারাবন্দী ছিলেন তিনি

ক্ষমতার অপব্যবহার এবং ৯০-এর দশকের শুরুর দিকে দুটি গণহত্যার সঙ্গে জড়িত থাকাসহ বেশ কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হন আলবার্তো ফুজিমোরি। ১৫ বছরেরও বেশি সময় বন্দি থাকার পর দেশটির প্রেসিডেন্ট তাকে সাধারণ ক্ষমা করলে গত বছরের ডিসেম্বরে লিমার বারবাডিলো কারাগার থেকে মুক্তি পান তিনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ