মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

এবার ভারতে এমপক্স আতঙ্ক

প্রকাশনার সময়: ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২০:০৭

এবার ভারতে এক ব্যক্তির দেহে এমপক্সের উপসর্গ দেখা গেছে। আজ রোববার (৮ সেপ্টেম্বর) দেশটির একাধিক গণমাধ্যম জানিয়েছে, এমপক্সের উপসর্গ থাকা ওই যুবককে চিহ্নিত করা হয়েছে।

যুবককে একটি হাসপাতালে আইসোলেশনে রাখা হয়েছে। সংক্রমণ নিশ্চিত করতে তার নমুনা পরীক্ষা করা হয়েছে। এরপর ফলাফল এলে বোঝা যাবে, তিনি এমপক্সে আক্রান্ত হয়েছেন কিনা।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, আপাতত ওই যুবকের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। তবে যুবকের বয়স এবং তিনি কোথাকার বাসিন্দা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ওই যুবক যে দেশ থেকে এসেছেন, সেখানে এমপক্সের সংক্রমণ দেখা গেছে। তাকে একটি হাসপাতালে আলাদাভাবে রাখা হয়েছে। আপাতত উদ্বেগের কোনো কারণ নেই।

উল্লেখ্য, গত আগস্টে ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে এমপক্সের সংক্রমণ ছড়িয়ে পড়ে। চলতি বছর এখন পর্যন্ত কঙ্গোতে এমপক্সে ৬২৯ জনের মৃত্যু এবং ১৮ হাজারের বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি অনেক দেশে এমপক্সের প্রাদুর্ভাব দেখা দেয়ায় বিশ্বব্যাপী জরুরি অবস্থাও জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিইএইচও)।

নয়াশতাব্দী/ইএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ