মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

সেনাবাহিনীকে বাংলাদেশের পরিস্থিতি বিশ্লেষণের আহ্বান ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশনার সময়: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৭

সেনাবাহিনীর কর্মকর্তাদের বাংলাদেশের পরিস্থিতি বিশ্লেষণের আহ্বান জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এছাড়া অপ্রত্যাশিত যে কোনো কিছু মোকাবেলায় প্রস্তুত থাকতেও বলেন তিনি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) লখনৌতে জয়েন্ট কমান্ডারস কনফারেন্সে ভাষণ দেয়ার সময় চীন সীমান্ত এবং প্রতিবেশী অন্য দেশগুলোর পরিস্থিতি, যা ‘শান্তি ও স্থিতিশীলতার জন্য চ্যালেঞ্জ’ তৈরি করছে- সেসব বিবেচনা করে একটি বিস্তৃত এবং গভীর বিশ্লেষণের প্রয়োজনীয়তার ওপর জোর দেন রাজনাথ সিং।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাজনাথ সেনাবাহিনীর কর্মকর্তাদের রাশিয়া-ইউক্রেন ও হামাস-ইসরায়েল যুদ্ধ থেকে তাদের শিক্ষা নিতে জানিয়ে বলেছেন, ‘এসব ঘটনা বিশ্লেষণ করুন, ভবিষ্যতে ভারত কী ধরনের সমস্যায় পড়তে পারে সেটি নিরূপণের চেষ্টা করুন এবং অপ্রত্যাশিত যে কোনো কিছু মোকাবেলায় প্রস্তুত থাকুন।’

ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বৈশ্বিক অস্থিরতা সত্ত্বেও, ভারত এক বিরল শান্তি উপভোগ করছে এবং দেশ শান্তিপূর্ণভাবেই এগিয়ে যাচ্ছে। তবে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের কারণে আমাদের সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, আমাদের বর্তমানের ওপর ফোকাস করতে হবে। বর্তমানে আমাদের চারপাশে ঘটছে এমন কার্যকলাপের ওপর নজর রাখতে হবে এবং ভবিষ্যৎমুখী হওয়ার দিকে মনোনিবেশ করতে হবে। এর জন্য আমাদের জাতীয় নিরাপত্তা হতে হবে শক্তিশালী।

ভারত ‘শান্তিপ্রিয় দেশ’, কিন্তু সশস্ত্র বাহিনীকে সেই ‘শান্তি রক্ষায় যুদ্ধের জন্য প্রস্তুত’ থাকতে হবে বলেও এদিন জানিয়েছেন রাজনাথ সিং।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ