মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

পুতিনকে গ্রেফতার করার নির্দেশ

প্রকাশনার সময়: ৩১ আগস্ট ২০২৪, ১২:৫৪ | আপডেট: ৩১ আগস্ট ২০২৪, ১৩:০০

আন্তর্জাতিক আদালত বলেছে, রোম সংবিধির অধীনে মঙ্গোলিয়ার বাধ্যবাধকতা রয়েছে তাই রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে গ্রেফতার করতে এশিয়ার দেশটির প্রতি নির্দেশ দিয়েছে আইসিসি।

হেগ-ভিত্তিক সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, মঙ্গোলিয়াকে অবশ্যই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আটক করতে হবে কারণ এটি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) সদস্য।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৮৫তম বার্ষিকী উপলক্ষে সোমবার রাশিয়ার প্রতিবেশী দেশটিতে যাওয়ার কথা রয়েছে পুতিনের। এটি তাত্ত্বিকভাবে তাকে আইসিসির "যুদ্ধাপরাধ" ওয়ারেন্টে গ্রেপ্তারের ঝুঁকিতে ফেলবে, কারণ উলানবাতার আদালতের এখতিয়ার স্বীকার করে।

আইসিসির মুখপাত্র ফাদি আল-আব্দুল্লাহ শুক্রবার বিবিসিকে বলেছেন যে সমস্ত রাজ্য রোম সংবিধিতে স্বাক্ষর করেছে মঙ্গোলিয়া তার অন্যতম। সংবিধি অনুযায়ী আইসিসিকে মঙ্গোলিয়ার সহযোগিতা করার বাধ্যবাধকতা রয়েছে। রোম সংবিধি হল একটি আন্তর্জাতিক চুক্তি যা আদালত গঠন করে, যা মঙ্গোলিয়া ২০০২ সালে অনুমোদন করেছিল।

মঙ্গোলিয়া পুতিনকে গ্রেফতার না করলে এধরনের অসহযোগিতার ক্ষেত্রে, আইসিসির বিচারকরা তার কারণ অনুসন্ধান করতে পারেন এবং বিষয়টি এর সদস্য দেশগুলোর অ্যাসেম্বলিকে অবহিত করতে পারেন। তারপরে অ্যাসেম্বলির পক্ষে উপযুক্ত বলে মনে করা যে কোনও ব্যবস্থা নেওয়া যেতে পারে। তবে ক্রেমলিন বলেছে মঙ্গোলিয়া সফরে আইসিসি ওয়ারেন্ট নিয়ে পুতিন চিন্তিত নন।

এদিকে কিয়েভ সরকার জানিয়েছে, পুতিনকে গ্রেপ্তারের জন্য ইউক্রেনও মঙ্গোলিয়ার কাছে একটি আনুষ্ঠানিক দাবি দায়ের করেছে।

নয়াশতাব্দী/এইএচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ