ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফল ৩ অক্টোবর: সিংহাসন টিকবে মমতার?

প্রকাশনার সময়: ০১ অক্টোবর ২০২১, ০১:০৬
সংগৃহীত ছবি

শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভার তিনটি আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ। আজকের ওই নির্বাচনে সবার চোখ ছিল ভবানীপুর আসনে। কেননা মমতা বন্দ্যোপাধ্যায়ের অস্তিত্ব আর মর্যাদার লড়াই ভবানীপুর উপনির্বাচন।

নির্বাচনে জয়-পরাজয় নিয়ে নানা শঙ্কা-সংশয় থাকলেও তৃণমুল নেতাদের দাবি, শেষ হাসি হাসবেন মমতাই। যদিও বিজেপি প্রার্থীর অভিযোগ হস্তক্ষেপ করা হয়েছে ভোটে।

পশ্চিমবঙ্গের ভবানীপুর, তৃণমূলের শক্ত এ ঘাটি পরিচিত মমতার আসন নামে। এখান থেকে বিজয়ী হয়েই দীর্ঘদিন পার্লামেন্টে প্রতিনিধিত্ব করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়, হয়েছেন মুখ্যমন্ত্রী।

ভবানীপুরে বৃহস্পতিবার ভোটগ্রহণ শুরু হয় সকাল ৭টায়। ভোটগণনা শেষে আগামী ৩ অক্টোবর ফল প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, বিকেল ৫টা পর্যন্ত মুর্শিদাবাদের শমসেরগঞ্জে ভোট পড়েছে ৭৮ দশমিক ৬০ শতাংশ। একই জেলার জঙ্গিপুরে দুপুর ৩টা পর্যন্ত ভোট পড়েছে ৭৬ দশমিক ১২ শতাংশ। কলকাতার ভবানীপুরে দুপুর ৩টা পর্যন্ত ভোটদানের হার ৫৩ দশমিক ৩২ শতাংশ।

মুখ্যমন্ত্রিত্ব টিকিয়ে রাখতে ভবানীপুরের এই উপনির্বাচনে জয়ের বিকল্প নেই মমতার। কারণ গত এপ্রিল-মে মাসে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম বিধানসভা আসনের নির্বাচনে হেরে গিয়েছিলেন মমতা। ভারতের নির্বাচনী বিধি অনুযায়ী, কোনও জনপ্রতিনিধি ভোটে হেরে পদে আসীন হতে গেলে তাকে ছয় মাসের মধ্যে ফের নির্বাচনে জয়ী হতে হয়।

৭২ নম্বর ওয়ার্ডের ভোটকেন্দ্রে ভবানীপুর উপনির্বাচনের বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল মদন মিত্র ইচ্ছাকৃতভাবে এই কেন্দ্রে ভোট মেশিন বন্ধ করে দিয়েছেন বলে অভিযোগ তোলেন। তিনি বলেন,আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য আশাবাদী। নিরাপত্তা মোতায়েন খুবই গুরুত্বপূর্ণ। এলাকার ভোটকেন্দ্র পরিদর্শন করছি। রাজ্য সরকার এখন ভয়ে আছে।

গত ৫ মে রাজ্যের মুখ্যমন্ত্রী পদে তৃতীয়বার শপথ নেন মমতা বন্দ্যোপাধ্যায়। যে কারণে আগামী ৫ নভেম্বরের মধ্যে তাকে বিধানসভার সদস্য হয়ে সাংবিধানিক শর্ত পূরণ করতে হবে। ভবানীপুর কেন্দ্র থেকে নির্বাচিত তৃণমূল বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় ২১ মে পদত্যাগ করেন। সেই আসনের উপনির্বাচনে প্রার্থী হয়েছেন মমতা।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ