মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

টাইফুন শানশানের আঘাতে লন্ডভন্ড জাপানের কিউশু দ্বীপ

প্রকাশনার সময়: ২৯ আগস্ট ২০২৪, ১২:৪৮

জাপানের দক্ষিণাঞ্চলে শক্তিশালী টাইফুন ‘শানশান’ আঘাত হেনেছে। বাতাসের প্রবল ধাক্কায় ঘরের জানালা ও টাইলস উড়ে গেছে। এছাড়া মুষলধারে বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসের আশংকা দেখা দিয়েছে। এতে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জাপানে চলতি বছরের সবচয়ে শক্তিশালী এ টাইফুন ঘণ্টায় ২৫২ কিলোমিটার বেগে বয়ে আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) স্থানীয় সময় সকাল ৮টার দিকে দক্ষিণাঞ্চলীয় কিউশু দ্বীপে আঘাত হানে। দ্বীপটিতে ১ কোটি ২৫ লাখ লোকের বসবাস।

স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করে বলেছে, এটি এ অঞ্চলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে পারে এবং অঞ্চলটি থেকে কয়েক লাখ বাসিন্দাকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়টি আঘাত হানার আগে প্রায় ২৪ ঘণ্টা ব্যাপক বৃষ্টি হয়েছে কিউশু এবং তার আশপাশের অঞ্চলে। জাপানের আবহাওয়া দফতরের রেকর্ড বলছে, কিউশু ও তার আশপাশের এলাকায় ৬০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

জাপানের সংবাদমাধ্যম এনএইচকে বলেছে, ঝড়-বৃষ্টির কারণে বর্তমানে দ্বীপটির প্রায় ২ লাখ ৫৫ হাজার বাড়িঘর বিদ্যুৎবিহীন রয়েছে। এছাড়াও বৈরী আবহাওয়ার কারণে এরইমধ্যে দক্ষিণাঞ্চলের যাবতীয় ফ্লাইট বাতিল করেছে কর্তৃপক্ষ। এছাড়া বেশকিছু উচ্চগতির ট্রেনের চলাচলও স্থগিত করা হয়েছে। ঘূর্ণিঝড়ে কাগোশিমা ও পার্শ্ববর্তী মিয়াজাকি শহরে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে এনএইচকে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ