মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

মরুভূমিতে পথ হারিয়ে যুবকের করুণ মৃত্যু 

প্রকাশনার সময়: ২৫ আগস্ট ২০২৪, ১৬:০৪

যে দিকে দু’চোখ যায় শুধুই বালি আর বালি। দিনের বেলা মাথার ওপর চোখ রাঙায় সূর্য। জনমানবশূন্য সৌদি আরবের সেই রাব আল খালি মরুভূমিতে হারিয়ে গিয়ে প্রাণ হারাতে হলো ভারতীয় এক যুবককে। সঙ্গে ছিলেন তার এক সহকর্মী।

রোববার (২৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

তাদের দু’জনেরই মরদেহ উদ্ধার করা হয়েছে। ডিহাইড্রেশন এবং ক্লান্তির কারণে তারা মারা গেছেন বলে মনে করা হচ্ছে।

মরুভূমিতে পথ হারিয়ে মারা যাওয়া ওই যুবকের নাম মোহাম্মদ শেহজাদ খান। তিনি ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তেলেঙ্গনার করিমনগরের বাসিন্দা। গত তিন বছর ধরে সৌদি আরবে চাকরি করছিলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সৌদি আরবের একটি টেলিকমিউনিকেশন সংস্থায় কাজ করতেন শেহজাদ। সম্প্রতি দেশটি রাব আল খালি মরুভূমিতে গিয়ে হারিয়ে গিয়েছিলেন তিনি। ৬৫০ কিলোমিটার দীর্ঘ এই মরুভূমি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অঞ্চল বলে পরিচিত।

সৌদি আরবের দক্ষিণ থেকে আশপাশের দেশের কিছু অংশেও ছড়িয়ে রয়েছে এই মরুভূমি। দিনের বেলা সেখানে তাপমাত্রা থাকে ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

সেই রাব আল খালি মরুভূমিতে গিয়েছিলেন শেহজাদ। সঙ্গে ছিলেন এক সহকর্মী। তিনি সুদানের বাসিন্দা। মরুভূমিতে গিয়ে মোবাইলের জিপিএস সিগন্যাল ঠিক মতো কাজ করেনি। ফলে কোথায় রয়েছেন তারা, তা আর বুঝতে পারেননি। বিপদ আরও নানা দিক দিয়ে ঘিরে ধরেছিল শেহজাদদের।

একপর্যায়ে মোবাইলের ব্যাটারির চার্জ ফুরিয়ে যায় তাদের। ফলে কাউকে ফোন করে আর সাহায্য চাইতে পারেননি। এর মাঝেই গাড়ির জ্বালানি শেষ হয়। এরপর ফুরিয়ে যায় খাবার এবং খাবার পানীয়।

অন্যদিকে, দিনের বেলা তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পেতে থাকে। চরম এই আবহাওয়া এবং পরিস্থিতির বিরুদ্ধে আর লড়াই করতে পারেননি দু’জন। প্রয়োজনীয় রসদও ছিল না। তাই মৃত্যু হয় শেহজাদ এবং তার সঙ্গীর।

আর সেই ঘটনার চারদিন পর, গত বৃহস্পতিবার গাড়ির কাছ থেকে উদ্ধার হয় দু’জনের লাশ। বালির ওপর পড়েছিল তাদের নিথর দুটি মরদেহ।

নয়শতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ