ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

মমতার ভাগ্য নির্ধারণ আজ

প্রকাশনার সময়: ৩০ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৪
সংগৃহীত ছবি

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ কলকাতা শহরের ভবানীপুর আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। এ নির্বাচনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ আসনে তার প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন বিজেপির প্রার্থী প্রিয়াঙ্কা তিব্রেওয়াল। এ উপনির্বাচনে মমতার দিকেই জয়ের পাল্লা ভারী বলে অভিমত রাজনীতি বিশ্লেষকদের। এদিকে ভবানীপুর কেন্দ্রে ৮০ বছরের বেশি বয়সী ভোটারের আগাম পোস্টাল ব্যালটে ৯ শতাংশেরও কম ভোট পড়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ভারতীয়

সংবাদমাধ্যমগুলোর প্রতিবদেনে বলা হয়েছে, ২০১১ ও ২০১৬ সালেও ভবানীপুর আসন থেকে প্রতিনিধি নির্বাচিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। গত বিধানসভা নির্বাচনেও এ আসনে জয়ী হন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। পরে তিনি পদত্যাগ করলে আসনটি শূন্য হয়। এরই ধারবাহিকতায় ডাকা হয় উপনির্বাচন। মমতাকে ভবানীপুর থেকে জয়ী করার লক্ষ্যেই শোভনদেব পদত্যাগ করেন বলে অভিমত রাজনীতি বিশ্লেষকদের।

ভবানীপুর আসনে ৯৮টি ভোটকেন্দ্রে মোট ২৮৭টি বুথ রয়েছে। যার মধ্যে ভবানীপুর থানা এলাকায় সর্বাধিক ৯৯টি বুথ রয়েছে। এদিকে আজকের এ উপনির্বাচনকে ঘিরে নানা ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। শেষ মুহূর্তের নির্বাচনী প্রস্তুতি হিসেবে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ভবানীপুরের উপনির্বাচনে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কোনো রকম ঝুঁকি নিতে নারাজ তারা। ভবানীপুর বিধানসভা এলাকাজুড়ে মঙ্গলবার সন্ধ্যা থেকে ১৪৪ ধারা জারি হয়েছে। বুথের ২০০ মিটারের মধ্যে পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না বলে নির্দেশ দেয়া হয়েছে। ২৬টি উপনির্বাচন কেন্দ্রে লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

প্রথমে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা জানায় নির্বাচন কমিশন। নির্বাচনের ঠিক আগের দিন তারা জানায়, আরো অতিরিক্ত ২০ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে মুখ্যমন্ত্রীর নির্বাচনী কেন্দ্রে। কমিশন সূত্রে খবর, ভবানীপুরে একজন সাধারণ পর্যবেক্ষক, একজন পুলিশ পর্যবেক্ষক এবং একজন অতিরিক্ত পুলিশ পর্যবেক্ষক থাকবেন। এ ছাড়াও শমসেরগঞ্জ ও জঙ্গিপুরে একজন করে সাধারণ পর্যবেক্ষক এবং একজন পুলিশ পর্যবেক্ষক থাকবেন।

ভবানীপুরে ভোটের হার নিয়ে প্রথম থেকেই টেনশনে সব দল। তৃণমূল নেতারা যেমন বাড়ি বাড়ি ঘুরছেন। খোদ মমতাও ভোট দেয়ার আবেদন জানিয়ে স্থানীয় বাসিন্দাদের কাছে ঘুরছেন। তেমনি পিছিয়ে নেই বিজেপিও। প্রার্থী প্রিয়াঙ্কা থেকে শুভেন্দু অধিকারী সবাই ভোটারদের বলছেন ভোট দেয়ার অনুরোধ করছেন।

এদিকে ভবানীপুর উপনির্বাচনে প্রার্থী দেয়নি কংগ্রেস। তবে ভোট গ্রহণের ২৪ ঘণ্টা আগে তৃণমূলকে আক্রমণ করে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী অভিযোগ করেন, ভবানীপুরে বিরোধী দলের ভোটারদের বাড়ি থেকে বার হতে দেবে না তৃণমূল।

গতকাল মুর্শিদাবাদের বহরমপুরে কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে এমন মন্তব্য করে তিনি বলেন, ‘ভবানীপুরে শান্তিপূর্ণ নির্বাচন হবে। তবে সবাই ভোট দিতে পারবেন না। কারণ সেখানে তৃণমূলের বিরুদ্ধে যারা ভোট দিতে পারেন তাদের বাড়ি থেকে বেরতে দেবে না তৃণমূল। কর্মীরা সব শক্তি দিয়ে দিদিকে জেতানোর চেষ্টা করবে।’

জানা যাচ্ছে, ভবানীপুর কেন্দ্রে ৮০ বছরের বেশি বয়সী ভোটারের সংখ্যা ৪ হাজার ৭১৩ জন। বিশেষভাবে সক্ষম ভোটারের সংখ্যা কম-বেশি ৩৩০ জন। এর মধ্যে বাড়িতে বসে ভোট দেয়ার জন্য কমিশনে আবেদন জমা পড়ে ৬৫৭টি। বিশেষভাবে সক্ষম ১৮ জন এবং ৮০ বছরের বেশি বয়সী ৬৩৯ জন। নির্বাচন কমিশন সূত্রে খবর, বিশেষভাবে সক্ষম ১৮ জন আবেদনকারীই ভোট দিয়েছেন। তবে ৮০ বছরের বেশি বয়সী আবেদনকারী ভোটারদের মধ্যে ভোট দিয়েছেন ৬০০ জন। অর্থাৎ ভোট দেবেন বলেও দিলেন না ৫৭ জন। গত সপ্তাহেই কমিশনের পক্ষ থেকে ভবানীপুর কেন্দ্রে এ পোস্টাল ব্যালটে ভোট নেয়া হয়।

অপরদিকে রাজ্যের বাকি চারটি বিধানসভা আসনের উপনির্বাচনের তারিখ গতকাল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৩০ অক্টোবর খরদহ, দিনহাটা, শান্তিপুর ও গোসাবা আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে তারা। আগামী ২ নভেম্বর এ আসনগুলোতে নির্বাচনের ফলাফল ঘোষণা হবে।

প্রসঙ্গত, গত বিধানসভা নির্বাচনে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আসন থেকে পরাজিত হন তৃণমূল নেত্রী মমতা। এরপরও ভারতীয় সংবিধান অনুসারে তাকে মুখ্যমন্ত্রীর দায়িত্বে বসায় তৃণমূল কংগ্রেস।

সাংবিধানিক বিধি অনুযায়ী, মুখ্যমন্ত্রীর পদ ধরে রাখতে বিধানসভা নির্বাচনের হারের ছয় মাসের মধ্যে মমতাকে রাজ্যের যে কোনো একটি বিধানসভা আসনে জয়ী হয়ে আসতে হবে। ৪১ বছর বয়সী তিব্রেওয়াল কলকাতা হাইকোর্টের একজন আইনজীবী।

নয়া শতাব্দী/এমআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ