মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

রাশিয়ায় আক্রমণের কথা স্বীকার করলেন জেলেনস্কি

প্রকাশনার সময়: ১১ আগস্ট ২০২৪, ১৫:৩৫ | আপডেট: ১১ আগস্ট ২০২৪, ১৫:৩৮

সীমান্ত পার হয়ে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের বড় ধরনের হামলা করার কথা স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ২০২২ সালে যুদ্ধ শুরুর পর এই প্রথম রাশিয়ার পশ্চিমে কুরস্ক অঞ্চলের ২০ কিলোমিটার অভ্যন্তরে প্রবেশ করেছে ইউক্রেনীয় সেনাবাহিনী। সেখানে বর্তমানে হাজার হাজার ইউক্রেনীয় সৈন্য রুশ সৈন্যদের বিরুদ্ধে ব্যাপক যুদ্ধ করছে। শনিবার (১০ আগস্ট) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এসব তথ্য জানান জেলেনস্কি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রুশ ভূখণ্ডের ভেতরে ইউক্রেন তার অভিযান শুরু করার পাঁচ দিন পরে জেলেনস্কির পক্ষ থেকে এই স্বীকারোক্তি সামনে এসেছে। ইউক্রেনীয় এই আক্রমণ রাশিয়াকে কার্যত অবাক করে দিয়েছে ও সীমান্তের উভয় পাশজুড়ে জনসাধারণকে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কি স্বীকার করেছেন যে তার বাহিনী রাশিয়ার পশ্চিমের কুরস্ক অঞ্চলে হামলা চালাচ্ছে। শনিবার (১০ আগস্ট) টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি বলছেন, ইউক্রেনের সামরিক বাহিনী এই যুদ্ধকে ‘আগ্রাসীদের অঞ্চলের দিকে নিয়ে যাচ্ছে।’ রুশ ভূখণ্ডে হামলা শুরুর পাঁচদিন পর জেলেনস্কি এমন মন্তব্য করলেন।

এ হামলা শুরুর পর রাশিয়া ওই অঞ্চল থেকে তাদের নাগরিকদের সরিয়ে নিয়েছে। রয়টার্স বলছে, ইউক্রেনীয় সেনারা রাশিয়ার ভেতর ১০ কিলোমিটার অগ্রসর হয়েছে।

ট্যাংক সাঁজোয়া যানের পাশাপাশি সুখোয়- 34 যুদ্ধবিমান ও ইস্কান্দার ট্যাকটিক্যাল মিসাইল দিয়েও শত্রুদের ওপর হামলা চালাচ্ছে মস্কো। ২২টি ট্যাংক, ২০টি সাঁজোয়া যান ও ত্রিশের বেশি ড্রোনসহ এখন পর্যন্ত ইউক্রেনের ১৪০টি সামরিক সরঞ্জাম ধংসের দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। মস্কোর দাবি, অভিযানের সময় প্রাণ গেছে ১১২০ জন কিয়েভ সেনার।

এদিকে, শনিবার প্রথমবার রুশ ভুখণ্ডে অভিযানের কথা স্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। তার দাবি, শত্রুদের চমকে দেয়া এ হামলায় বেশ সফলতাও পাচ্ছে তার সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি বলেছেন, আমাদের সেনারা একদিকে দেশ রক্ষা করছে অন্যদিকে দখলদারদের ধ্বংস করছে। কমান্ডার ইন চিফ আমাকে এ বিষয়ে বেশ কয়েকটি রিপোর্ট দিয়েছে। আমরা এখন শত্রুদের ভূখণ্ডেও যুদ্ধকে ঠেলে দিয়েছি। তাই প্রতিটি ইউনিটের কাছে কৃতজ্ঞ। তারা প্রমাণ করেছে, নিজেদের ভূখণ্ড রক্ষার পাশাপাশি তারা শত্রুদের ওপরও আক্রমণের সক্ষমতা রাখে।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রোববার কিয়েভ ও সুমি অঞ্চলে রাশিয়া বিমান হামলা চালিয়েছে। ইউক্রেনের জরুরি পরিষেবা রোববার জানিয়েছে, হামলায় কিয়েভে ৩৫ বছর বয়সী এক ব্যক্তি এবং তার চার বছরের সন্তান নিহত হয়েছে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে আজ পর্যন্ত ৮৯৮ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাতের পরিমাণ অনেক বেড়েছে।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ