ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

আফগানিস্তানে আগের সরকার অব্যাহত রাখার ঘোষণা!

অনলাইন ডেস্ক
প্রকাশনার সময়: ২৯ সেপ্টেম্বর ২০২১, ২০:২৮

আফগানিস্তানে জনগণের ভোটে নির্বাচিত বৈধ সরকারকে অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ঘানি সরকার।

আফগানিস্তানের সাবেক সরকারি কর্মকর্তা যারা প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে দেশ ছেড়ে পালিয়ে গেছেন তারা বিদেশ থেকে আফগান সরকার অব্যাহত রাখার নতুন ঘোষণা দিয়েছেন। সুইজারল্যান্ডের আফগান দূতাবাস থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই ঘোষণা এসেছে। খামাপ্রেস এজেন্সি।

বিবৃতিতে বলা হয়, আফগানিস্তান বহিরাগতদের দ্বারা দখল করা হয়েছে এবং আফগান সরকারের ঐতিহাসিক দায়িত্বের ভিত্তিতে দেশের প্রবীণদের সাথে পরামর্শের পর তারা নির্বাসনে সরকার ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে।

‘আফগান রাজনীতির সঙ্গে আশরাফ ঘানির সম্পর্ক ছিন্ন হওয়ার পর তার প্রথম ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ দেশের নেতৃত্ব দেবেন।’ উল্লেখ করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে ঘোষণা দেয়া হয়, সরকারের তিনটি ক্ষমতা যথা নির্বাহী, বিচারিক এবং আইনসভা শিগগির সক্রিয় করা হবে এবং তারা এই বিষয়ে পরামর্শ সভায় ব্যস্ত রয়েছেন। আহমদ মাসউদের নেতৃত্বাধীন তালেবানবিরোধী ফ্রন্টও তাদের সমর্থন ঘোষণা করেছে। নতুন সরকারের নির্দেশনা মোতাবেক আফগানিস্তানের সমস্ত দূতাবাস ও কনস্যুলেটগুলো স্বাভাবিকভাবেই চলবে।

বিবৃতিটি পূর্ববর্তী সরকারের শীর্ষ কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং অন্যান্য রাজনীতিবিদরা লিখেছেন ও প্রকাশ করেছেন বলে জানানো হয়েছে। কিন্তু কারও নাম প্রকাশ করা হয়নি। ১৫ আগস্ট কাবুল দখলের পর থেকে সরকার গঠন নিয়ে তালেবান ব্যাপক সমস্যায় পড়ে।

অবশেষে ৮ সেপ্টেম্বর তালেবান আংশিক সরকার ঘোষণা করে এবং পরে তা পূর্ণাঙ্গ করা হয়। সরকার গঠনের প্রায় দেড়মাস পার হতে চললেও এখনো আন্তর্জাতিক স্বীকৃতি আসেনি। মনে করা হয়েছিল পাকিস্তান, চীন, রাশিয়া, ইরান ও তুরস্ক তাড়াতাড়ি তালেবান সরকারকে স্বীকৃতি দেবে। কিন্তু এখন পর্যন্ত কেউ তা দেয়নি। তবে এ দেশগুলো তালেবানের পক্ষে কথা বলেছে।

নয়া শতাব্দী/এম

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ