মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

হামাসের রাজনৈতিক প্রধান হলেন ইয়াহিয়া সিনওয়ার

প্রকাশনার সময়: ০৭ আগস্ট ২০২৪, ১১:৪১

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান নির্বাচিত হলেন ইয়াহিয়া সিনওয়ার। কাতারের দোহায় সংগঠনের সদস্যদের টানা দুই দিন আলোচনার পর নেয়া হয় সিদ্ধান্ত। মঙ্গলবার (৬ আগস্ট) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, হামাসের সুরা কাউন্সিলের বৈঠকে প্রস্তাব করা হয় ইয়াহিয়া সিনাওয়ার ও মোহাম্মেদ হাসান দারউইশের নাম। বেনামি ভোটাভুটির পর সংগঠনের রাজনৈতিক শাখার নেতৃত্ব দেয়া হয় ৬১ বছর বয়সি সিনওয়ারকে।

এর আগে ২০১৭ সাল থেকে গাজা উপত্যকায় কার্যক্রম পরিচালনার দায়িত্বে ছিলেন তিনি। প্রয়াত নেতা ইসমাইল হানিয়ার তুলনায় অনেক কট্টর বলে মনে করা হয় সিনাওয়ারকে। ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড তালিকার শীর্ষে তিনি। যুক্তরাষ্ট্রেও সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে যে অতর্কিত হামলা চালায় হামাস ও তার মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের যোদ্ধারা, সেই হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন ইয়াহিয়া সিনওয়ার।

হামাস ও প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের যোদ্ধাদের হামলায় নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন মানুষ; সেই সঙ্গে ২৪২ জনকে জিম্মি হিসেবে ধরে নিয়ে গিয়েছিল যোদ্ধারা।

সেই হামলার পর থেকে গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী, যা এখনও চলছে। ইসরায়েলি বাহিনীর অভিযানে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ৪০ হাজারেরও বেশি মানুষ।

ইসরায়েলি বাহিনীর অভিযান শুরুর পর থেকে আত্মগোপনে আছেন সিনওয়ার।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ