মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

বাংলাদেশে শান্তিপূর্ণ গণতান্ত্রিক উত্তরণ চায় জাতিসংঘ

প্রকাশনার সময়: ০৬ আগস্ট ২০২৪, ১২:৩২

বাংলাদেশে একটি শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক রূপান্তরের লক্ষ্যে সব কর্তৃপক্ষ- রাজনৈতিক, সামরিক এবং অন্য যে কেউ- যারা বর্তমান উত্তরণে ভূমিকা রাখছে, তারা যেন একসঙ্গে কাজ করে সে বিষয়টি নিশ্চিত করতে চায় জাতিসংঘ।

আজ মঙ্গলবার (৬ জুলাই) এক বিবৃতিতে এ তথ্য জানান জাতিসংঘের উপমুখপাত্র ফারহান হক।

ওই বিবৃতিতে বলা হয়, মহাসচিব বাংলাদেশে বিক্ষোভের সময় আরও প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের বিষয়ে সেনাপ্রধানের ঘোষণা এবং অন্তর্বর্তী সরকার গঠনের পরিকল্পনাসহ বাংলাদেশের পুরো পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। মহাসচিব সব পক্ষকে শান্ত ও সংযমের আহ্বান জানিয়েছেন এবং একটি শান্তিপূর্ণ, সুশৃঙ্খল ও গণতান্ত্রিক উত্তরণের গুরুত্বের ওপর জোর দিয়েছেন।

সব পক্ষকে শান্তিপূর্ণ সমাবেশ ও মত প্রকাশের অধিকারের প্রতি সম্মান জানানোর আহ্বান জানান জাতিসংঘের উপমুখপাত্র। তিনি আরও বলেন, ‘ঢাকা ও বাংলাদেশের অন্যান্য শহরের সড়কে যারা অবস্থান করছে তাদের রক্ষার জন্য আমরা নিরাপত্তা বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি।’

বিবৃতিতে আরও বলা হয়, মহাসচিব বাংলাদেশের জনগণের সঙ্গে পূর্ণ সংহতি প্রকাশ করেছেন এবং তাদের মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন। তিনি সহিংসতার সব ঘটনার একটি পূর্ণ, স্বাধীন, নিরপেক্ষ এবং স্বচ্ছ তদন্তের প্রয়োজনীয়তার ওপরও জোর দিয়েছেন।

এখন পর্যন্ত যা ঘটেছে সে সম্পর্কিত সব ধরনের সহিংসতার পূর্ণাঙ্গ, স্বাধীন ও নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের প্রয়োজনীয়তার ওপর জোর দেন তিনি।

নয়াশতাব্দী/জিএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ