ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ইংল্যান্ডের মসজিদে হামলা, আহত ৩৯ পুলিশ

প্রকাশনার সময়: ৩১ জুলাই ২০২৪, ১৫:২৭

ইংল্যান্ডের মার্সিসাইড জেলার সাউথপোর্ট শহরে নাচের কর্মশালায় হামলার ঘটনার পর হামলাকারীর পরিচয় ঘিরে গুজবে বিশ্বাস করে একটি মসজিদে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ একদল লোক। তাদের থামাতে গিয়ে আক্রমণের শিকার হয়েছে পুলিশ। এ ঘটনায় ব্রিটেন পুলিশের অন্তত ৩৯ জন কর্মকর্তা ও সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত আটজনের অবস্থা গুরুতর।

বুধবার (৩১ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সাউথপোর্ট শহরের এমপি প্যাট্রিক হার্লি জানিয়েছেন, সাউথপোর্টে ৩৯ জন পুলিশ কর্মকর্তা-সদস্য আহত হওয়া সহিংসতার জন্য ‘গুজব’ দায়ী। তিনি মসজিদের কাছে এই সহিংসতাকে ‘ভয়াবহ’ হিসেবে বর্ণনা করেছেন।

গত সোমবার স্থানীয় সময় বেলা ১১টা ৪৭ মিনিটে সাউথপোর্টে শিশুদের একটি নাচের কর্মশালায় ছুরি হাতে অতর্কিত হামলা চালায় ১৭ বছর বয়সী এক তরুণ। এতে দুই শিশু প্রাণ হারানোর পাশাপাশি আরও ৭ জন শিশু আহত হয়। তাদের সবার বয়স ৬ থেকে ১০ বছরের মধ্যে। হামলাকারীকে থামাতে গিয়ে এ সময় আহত হন আরও দুইজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি। আহতদের মধ্যে ৬ জনের অবস্থা আশঙ্কাজনক।

হামলাকারী তরুণকে ইতোমধ্যে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে। তবে ব্রিটেনের আইনশৃঙ্খলা বাহিনী ওই তরুণের নাম-পরিচয় প্রকাশ করেনি।

এরই মধ্যে গুজব ছড়িয়ে পড়ে যে, হামলাকারী ওই তরুণ মুসলিম। মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় নিহতদের স্মরণে শোক মিছিল করে ঘটনাস্থলে যান হতাহতদের স্বজন ও সাধারণ লোকজন। তার কাছাকাছিই অবস্থিত একটি মসজিদ। হতাহত শিশুদের স্বজনদের শোক মিছিল শেষ হওয়ার কিছুক্ষণ পর একদল উগ্র লোক মসজিদটিকে লক্ষ্য হামলা চালান। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করলে তাদের ওপর আক্রমণ করেন হামলাকারীরা। পুলিশকে লক্ষ্য করে অজস্র ইট-পাটকেল ও বোতল ছোড়েন তারা। এতে অন্তত ৩৯ জন পুলিশ কর্মকর্তা ও সদস্য আহত হন।

কয়েক ঘণ্টা সংঘাতের পর দাঙ্গাকারীদের সরিয়ে দিতে সক্ষম হয় পুলিশ। ওই এলাকার পরিস্থিতি এখনও থমথমে বলে জানিয়েছে বিবিসি।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীসূত্রে জানা গেছে, এই দাঙ্গাকারীরা ইংলিশ ডিফেন্স লীগ নামের একটি উগ্র ডানপন্থি রাজনৈতিক দলের কর্মী। এই দলটি এর আগেও মুসলিমদের লক্ষ্য করে একাধিকবার হামলা করেছে বলে উল্লেখ রয়েছে পুলিশের রেকর্ডে।

মার্সিসাইড পুলিশের মুখপাত্র এবং অ্যাসিসটেন্ট চিফ কনস্টেবল অ্যালেক্স গস এক বিবৃতিতে বলেন, মঙ্গলবার সন্ধ্যায় সাউথপোর্ট পুলিশকে গুরুতর সহিংসতা মোকাবিলা করতে হয়েছে। দীর্ঘক্ষণ পুলিশকে লক্ষ্য করে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ সাহসিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ