ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

পাকিস্তানে সাম্প্রদায়িক সংঘাতে নিহত ৩৫

প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৪, ১৪:৩৫

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় এক এলাকায় উপজাতিদের মধ্যে ভূমি নিয়ে দ্বন্দ্বে ভয়াবহ সাম্প্রদায়িক সংঘাত ছড়িয়ে পড়েছে। স্থানীয় দুই উপজাতি গোষ্ঠীর সদস্যদের মেশিনগান থেকে গুলি ও মর্টার ছুড়ে হামলা-পাল্টা হামলা করতে দেখা গেছে। এতে দেশটিতে এখন পর্যন্ত অন্তত ৩৫ জন নিহত হয়েছেন।

রোববার (২৮ জুলাই) পাকিস্তানের পুলিশের কর্মকর্তাদের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মূলত ভূমি নিয়ে বিবাদ থেকেই এই সংঘাত শুরু হয়। স্থানীয় পুলিশ কর্মকর্তা মুর্তজা হুসেইন বলেন, গত বুধবার (২৪ জুলাই) দুই উপজাতি গোষ্ঠীর মধ্যে লড়াই শুরু হয়। ওই অঞ্চলে কৃষিজমি নিয়ে কয়েক দশক ধরেই বিরোধ চলছে। এ বিষয়ে দুপক্ষের মধ্যে আলোচনার মধ্যেই এক বন্দুকধারী সেখানে গুলি চালান। তবে ওই ঘটনায় কেউ হতাহত হয়নি। মুর্তজা হুসেইন বলেন, ওই ব্যক্তি গুলি চালানোর কারণে কুররাম জেলায় পাশাপাশি বসবাসকারী গোষ্ঠীগুলোর মধ্যকার দীর্ঘদিনের উত্তেজনা আরও বেড়ে গেছে।

তিনি নিশ্চিত করেছেন যে, এই সংঘাতে ৩৫ জনের মৃত্যু হয়েছে। সরকার এবং স্থানীয় নেতারা জিরগার (উপজাতি পরিষদ) মাধ্যমে লড়াই বন্ধ করার চেষ্টা করছেন। কিন্তু তা এখনও সফল হয়নি।

পাকিস্তানে এ ধরনের সহিংসতার ঘটনা অস্বাভাবিক কিছু নয়। নাম প্রকাশে অনিচ্ছুক কুররাম জেলার এক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তাও জানিয়েছেন যে, সেখানে ৩৫ জনের মৃত্যু হয়েছে। আরও ১৫১ জন আহত হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি। এই কর্মকর্তা জানান, সংঘাত সমাধানের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

পরিচয় প্রকাশ না করার শর্তে পুলিশের একটি সূত্র জানিয়েছে, সংঘাতে উভয় পক্ষকেই স্বয়ংক্রিয় অস্ত্র ও মর্টার ব্যবহার করতে দেখা গেছে। সেখানে এখনও ছোট-বড় অস্ত্রের ব্যবহার লক্ষ্য করা গেছে। গোলাগুলি অব্যহত থাকায় প্রধান সড়কেও যান চলাচল বন্ধ রাখা হয়েছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ