ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

চীনে ভূমিধসে ১১ জনের মৃত্যু

প্রকাশনার সময়: ২৯ জুলাই ২০২৪, ১০:৩৫ | আপডেট: ২৯ জুলাই ২০২৪, ১০:৪৩

মধ্য চীনের হুনান প্রদেশে বন্যার কারণে ভূমিধসের ঘটনা ঘটেছে। ভূমিধসে একটি স্থানীয় গেস্টহাউস ধসে গেছে। এই ঘটনায় রোববার (২৮ জুলাই) ১১ জন নিহত হওয়ার খবর জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। এছাড়া অন্তত একজন এখনো নিখোঁজ রয়েছে বলে জানানো হয়েছে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, একটি গেস্টহাউস ধসে ১৮ জন মাটির নিচে চাপা পড়েন। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকারী দল। তারা একে একে আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠান। সেখানে ১১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়। এখনো একজন নিখোঁজ রয়েছেন। তাকে উদ্ধারে অভিযান চলছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ২৪০ জনেরও বেশি উদ্ধারকর্মী ঘটনাস্থলে কাজ করছেন। ক্ষণে ক্ষণে পাহাড়ের ধার থেকে কাদামাটি এবং ধ্বংসাবশেষ খসে পড়ছে। তাই উদ্ধার অভিযানে বেগ পোহাচ্ছেন কর্মীরা।

চীনে গ্রীষ্মকালীন চরম আবহাওয়া বিরাজ করার পাশাপাশি দেশটির উত্তর ও দক্ষিণ-পশ্চিমে আকস্মিক বন্যায় এ মাসের শুরুতে কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে।

মে মাসে কয়েক দিনের বৃষ্টিপাতে দেশটির দক্ষিণাঞ্চলে ৪৮ জনের প্রাণহানি ঘটে। তারা মহাসড়ক ধসের কবলে পড়েন।

এদিকে এ পরিস্থিতির জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, ভূমিধসের মতো ঘটনা আগামীতে আরও বাড়তে পারে। তাই পাহাড়ের ঢালে বা ওপরে স্থাপনা নির্মাণে আরও সতর্ক হতে হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ