ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

এবার ইউক্রেন যাচ্ছেন মোদি

প্রকাশনার সময়: ২৭ জুলাই ২০২৪, ১৪:৩৮

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী আগস্ট মাসে ইউক্রেন সফরে যাচ্ছেন। ২০২২ সালে দেশটিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর প্রথমবার মোদি দেশটিতে যাচ্ছেন। সূত্রের বরাত দিয়ে শনিবার (২৭ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে যুদ্ধে ইতি টানার প্রক্রিয়া নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে আলোচনা হতে পারে তার। পাশাপাশি দ্রুত যুদ্ধবিরতির জন্য কিয়েভ ও মস্কোর মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হতে পারেন।

গত জুন মাসে ইতালিতে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনে জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের প্রধানমন্ত্রী। সে সময় পরস্পরকে জড়িয়ে ধরতে দেখা যায় দুই রাষ্ট্রপ্রধানকে।

এর আগে চলতি বছরের মার্চে জেলেনস্কির সঙ্গে ফোনে মোদি ভারত ও ইউক্রেনের সম্পর্ক জোরদারের বিষয়ে কথা বলেছেন। সেইসঙ্গে চলমান সংঘাত কূটনৈতিক ও আলোচনার মাধ্যমে নিরসনের আহ্বান জানান।

তবে মোদির সেই সফর মোটেও ভালোভাবে নেয়নি কিয়েভ। উষ্মা প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্রও। ক্ষুব্ধ জেলেনস্কি বলেছিলেন, বৃহত্তম গণতন্ত্রের প্রধানমন্ত্রী একজন যুদ্ধাপরাধীকে আলিঙ্গন করছেন। শান্তিপ্রক্রিয়ায় পক্ষে এটা বিরাট ধাক্কা।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ