ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

প্রকাশনার সময়: ২৬ জুলাই ২০২৪, ১৬:২৬

প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগে, ফ্রান্সের উচ্চ-গতির রেল অবকাঠামোয় (টিজিভি) একাধিকবার অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে একপ্রকার অচলই হয়ে গেছে দেশটির রেল যোগাযোগ।

শুক্রবার (২৬ জুলাই) দেশটির জাতীয় ট্রেন অপারেটর এসএনসিএফ এসব তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের রেল নেটওয়ার্কে এমন এক সময়ে এই হামলার ঘটনা ঘটল যার মাত্র কয়েক ঘণ্টা পরেই পর্দা উঠতে যাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রীড়া আসর অলিম্পিকের। এই আসরের উদ্বোধনী অনুষ্ঠানের ঠিক কয়েক ঘণ্টা আগে এই সহিংসতার ঘটনা ঘটল।

নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, হামলাকারী সুচতুর সমন্বয়ের মাধ্যমে পুরো রেল নেটওয়ার্কে এই নাশকতা চালিয়েছে। এসএনসিএফ বলেছে, ‘এই ভয়াবহ ধরনের আক্রমণ আমাদের টিভিজি নেটওয়ার্ককে পঙ্গু করে দিয়েছে।’ সংস্থাটি জানিয়েছে, এই হামলার ফলে অনেকগুলো রুটে ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। উল্লেখ্য, টিভিজি হলো হাই-স্পিড রেল বা উচ্চ গতির রেলের সংক্ষিপ্ত রূপ।

ফ্রান্সের জাতীয় রেল সেবাদানকারী প্রতিষ্ঠান এসএনসিএফ বলেছে, ‘গতকাল (স্থানীয় সময় বৃহস্পতিবার) এসএনসিএফ একযোগে অনেকগুলো সহিংস আক্রমণের শিকার হয়েছে।’ সংস্থাটি জানিয়েছে, এর ফলে দেশের আটলান্টিক উপকূলীয় অঞ্চল, উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের সবগুলো লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসএনসিএফ- এর বিবৃতিতে আরও বলা হয়েছে, মূল লাইনের বাইরে অন্যান্য লাইনে ট্রেনগুলো স্থানান্তরের চেষ্টা করা হচ্ছে। তারপরও বিপুলসংখ্যক ট্রেনের যাত্রা বাতিল করতে হবে। সংস্থাটি জানিয়েছে, ফ্রান্সের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় লাইনগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসএনসিএফ- এর প্রেসিডেন্ট ফরাসি সংবাদমাধ্যম বিএফএমটিভির সঙ্গে আলাপকালে জানিয়েছেন, এই ঘটনার ফলে সারা দেশ অন্তত ৮ লাখ যাত্রী ভোগান্তিতে পড়েছেন। এ সময় তিনি জানিয়েছেন, পুরো রেল নেটওয়ার্ককে অলিম্পিকের বিষয়টি মাথায় রেখে সাজানো হয়েছিল। হাজারো লোকবল মোতায়েন করা হয়েছে ত্রুটি কাটিয়ে ওঠার জন্য।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ