ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

তাইওয়ানে শক্তিশালী টাইফুনের আঘাত, নিহত ৩

প্রকাশনার সময়: ২৫ জুলাই ২০২৪, ১৩:২৬

শক্তিশালী টাইফুন গেমির তাণ্ডবে বিপর্যস্ত তাইওয়ান। দেশটির পূর্ব উপকূলের স্থলভাগে টাইফুনের আঘাতে তিনজন নিহত এবং শতাধিক আহত হয়েছে। টাইফুনের কারণে বাতিল করা হয়েছে অভ্যন্তরীণ সব এবং দুই শতাধিক আন্তর্জাতিক ফ্লাইট।

তাইওয়ানের হুয়ালিয়েন শহরের কাছে আঘাত হেনেছে টাইফুন গেমি। সে সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার। ধারণা করা হচ্ছে, গত ৮ বছরের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী টাইফুন।

তাইওয়ানে আঘাত হানার আগে ফিলিপাইনের বিশাল অংশে এই টাইফুনের প্রভাবে ভারী বৃষ্টিপাত হয়েছে এবং সেখানে আটজন নিহত হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে যে, শক্তিশালী এই টাইফুনের আঘাতে ভূমিধস এবং আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে এপ্রিল মাসে একটি বড় ভূমিকম্প আঘাত হানা পাহাড়ি অঞ্চলের বাসিন্দাদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তাইওয়ানে নিহত তিনজনের মধ্যে একজন মোটরচালক ছিলেন। ঘূর্ণিঝড়ের সময় তার ওপর গাছ ভেঙে পড়ায় তার মৃত্যু হয়েছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ৮ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) মধ্যরাতে তাইওয়ানের ইলান কাউন্টির নিকটবর্তী উত্তরপূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানে টাইফুন গেমি।

বুধবার টাইফুন ডে হিসেবে ঘোষণা করেছে সরকার। এদিন দুর্যোগের কারণে সব ধরনের কাজকর্ম বাতিল করা হয়েছে এবং স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়। এর আগে মঙ্গলবারও সব স্কুল এবং অফিস বন্ধ রাখা হয়। একই সঙ্গে সব ধরনের ফ্লাইটও বাতিল করা হয়।

তাইওয়ানের পার্বত্য অঞ্চলের ওপর দিয়ে যাওয়ার সময় টাইফুনটি দুর্বল হয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। তবে পুনরায় শক্তি সঞ্চয় করে এটি তাইওয়ান প্রণালীতে আঘাত হানতে পারে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ