ঢাকা, রোববার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬

ভাইস প্রেসিডেন্টের নাম ঘোষণা করলেন ট্রাম্প

প্রকাশনার সময়: ১৬ জুলাই ২০২৪, ১৪:০১ | আপডেট: ১৬ জুলাই ২০২৪, ১৪:২১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসেবে মনোনয়ন দিয়েছে রিপাবলিকান পার্টি। এ সময় ট্রাম্পের রানিং মেট (ভাইস প্রেসিডেন্ট) হিসেবে ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জেডি ভ্যান্সের নামও ঘোষণা করা হয়েছে। আগামী নভেম্বরে এই প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। এই নিয়ে টানা তৃতীয় বারের মত প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের নেতৃত্ব দেবেন প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প।

এর আগে, ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে প্রেসিডেন্ট পদে জয়লাভ করেন কিন্তু ২০২০ সালে প্রেসিডেন্ট জো বাইডেনের হাতে পরাজিত হন। আগামী নভেম্বরে ট্রাম্প আবার বাইডেনের মুখোমুখি হবেন।

ট্রাম্প কয়েক মাস ধরে সম্ভাব্য প্রার্থী ছিলেন। কিন্তু সোমবার মিলওয়াকিতে রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে ডেলিগেটদের ভোটই তাঁর মনোনয়নকে আনুষ্ঠানিক রূপ দেয়।

এদিন দর্শকদের উদ্দেশ্যে হাত মুঠো করে জয়ের অভিব্য়ক্তি প্রকাশ করতে দেখা যায় ট্রাম্পকে। মঞ্চ থেকে ঘোষণা করা হয়, ট্রাম্প দেশের ৪৫তম প্রেসিডেন্ট ছিলেন এবং সম্ভাব্য় ৪৭তম প্রেসিডেন্ট।

এ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আগামী সেপ্টেম্বরে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার বিতর্কে অংশ নিতে চান তিনি। এনবিসি চ্য়ানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন বাইডেন।

সম্প্রতি ট্রাম্পের সঙ্গে সিএনএন চ্য়ানেলে প্রথম বিতর্কসভায় যোগ দিয়েছিলেন বাইডেন। আর সেই সভা ঘিরে বিতর্কের ঝড় উঠেছে। বাইডেন শারীরিকভাবে কতটা সুস্থ, তা নিয়ে খোদ ডেমোক্র্য়াটদের মধ্য থেকেই প্রশ্ন উঠেছে। অভিযোগ, বাইডেন ওই বিতর্কসভায় সব প্রশ্নের উত্তর দিতে পারেননি। কথা বলতে বলতে তিনি ঘুমিয়ে পড়ছিলেন। শুধু তা-ই নয়, তাকে দিশেহারা দেখাচ্ছিল।

বাইডেন অবশ্য দাবি করেছেন, তিনি লম্বা সফর থেকে ফিরে ওই সভায় যোগ দিয়েছিলেন। তা-ই তার ঘুম পাচ্ছিল। অনেকগুলি টাইম জোন পার করে তিনি সেখানে পৌঁছেছিলেন। কিন্তু বিতর্ক তার পিছু ছাড়ছে না। ডনাল্ড ট্রাম্প নিজের সভায় অভিনয় করে দেখাচ্ছেন, বাইডেন সেদিন কতটা দিশেহারা ছিলেন।

এই পরিস্থিতির মধ্যে বাইডেন এদিন জানিয়েছেন, এক কোটি ৪০ লাখ ডেমোক্র্য়াট তাকে ভোট দিয়েছেন প্রাইমারিতে। সুতরাং এমন ভাবার কারণ নেই যে তার প্রতি মানুষের সমর্থন নেই।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ